এবারের হজ্বে যেতে পারবেন ২০ শতাংশ মুসল্লি!

ইসলাম ডেস্কঃ করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় এবার হজের পরিসর সীমিত করার পরিকল্পনা করছে সৌদি আরব। পরিকল্পনা অনুযায়ী, হজ পালনের জন্য প্রত্যেক দেশের যে নির্ধারিত কোটা আছে তার ২০ শতাংশ এবার হজে যেতে পারবেন।

অর্থাৎ, অন্যবারের তুলনায় ৮০ ভাগ মুসল্লিই এবার হজ পালনের সুযোগ পাচ্ছেন না। সোমবার সৌদি আরবের হজ সংশ্লিষ্ট একাধিক সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম।

সূত্র জানিয়েছে, করোনা মোকাবিলায় এবার হজ বাতিলের জন্য চাপ দিচ্ছেন কিছু সৌদি কর্মকর্তা। তবে সরকারিভাবে এখন পর্যন্ত ‘প্রতীকী সংখ্যায়’ মুসল্লিদের হজের অনুমতি দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

সৌদি আরবে প্রতি বছর সাধারণত ২৫ লাখ মুসল্লি হজ পালন করেন। সেক্ষেত্রে এবার মাত্র ৫ লাখ মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন।

আগ্রহীদের বাড়তি স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করতে হবে। সে পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল অনুমতি মিলবে। তবে বয়স্কদের জন্য এবার হজ পালনের সুযোগ থাকছে না।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটার জানিয়েছে, সৌদি আরবে এখন পর্যন্ত এক লাখ পাঁচ হাজার ২৮৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭৪৬ জনের মৃত্যু হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে গত ৫ জুন হজ ও ওমরাহ পালনের জন্য মক্কায় যাওয়ার প্রবেশপথ বন্দরনগরী জেদ্দায় নতুন করে লকডাউন ঘোষণা করে সৌদি আরব। লকডাউনের পাশাপাশি বিকাল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউও থাকবে। মসজিদগুলোতে নামাজ স্থগিত করা হয়েছে। এছাড়া সব সরকারি ও বেসরকারি কর্মজীবীদের ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।