এটিই হলো বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ ২০০৮ সালে ১০.২ ইঞ্চির এই ল্যাপটপ তৈরি করে স্যামসাং। যার মডেল নম্বর Samsung NC10-14GB। এই ল্যাপটপে রয়েছে Windows XP (Service Pack 3)। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে, এটিই হলো বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ!

বিশেষজ্ঞরা বলছেন, এই ল্যাপটপে রয়েছে বিশ্বের ভয়ঙ্করতম ILOVEYOU, MyDoom, SoBig, WannaCry, Dark Tequila, এবং BlackEnergy — এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। বিশ্বের প্রায় ৭০ লাখ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে এই ম্যালওয়্যার বা ভাইরাসগুলোর জন্য।

২০১৫ সালে ইউক্রেন যে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়, তার জন্য দায়ি এই ৬টি ম্যালওয়্যারের একটি। WannaCry ম্যালওয়্যার হামলায় ব্রিটেনের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এমনই আরও অনেক বড় বড় ভয়ঙ্কর সাইবার বিপর্যয়ের জন্য দায়ি এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। আর Samsung NC10-14GB ল্যাপটপেই এই রয়েছে ৬টি ভয়ঙ্কর ম্যালওয়্যার বা ভাইরাস। তাই এটিকে বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ হিসেবেই ব্যাখ্যা করছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা!

এই ল্যাপটপটি তোলা হয়েছে অনলাইন নিলামে। আর সেখানে এটির দর প্রায় ৮.৫ কোটি টাকা (১.২ মিলিয়ন মার্কিন ডলার) ছাড়িয়ে গেছে।