এক কার্যদিবস পর পুঁজিবাজারে ফের পতন

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৩ নভেম্বর) পুঁজিবাজারে সূচক বাড়লেও দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৪ নভেম্বর) পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭৮ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১০৭৪ ও ১৬২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫৬ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৫ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৪২টির এবং ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ব্রাক ব্যাংক, নর্দান ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, ভিএফএস থ্রেড ডাইং, স্টাইলক্রাফট, ফরচুন সু, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক ও কেপিসিএল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২২৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।

এ বাজারে এদিন ১১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকার।