একুশে গ্রন্থমেলায় পাঠক-প্রকাশকদের কাঙ্খিত ছুটির দিন শুক্রবার

নিজস্ব প্রতিবেদক : আজ অমর একুশে গ্রন্থমেলায় পাঠক-প্রকাশকদের কাঙ্খিত ছুটির দিন শুক্রবার।

আজ বেলা ১১টা থেকে শিশু প্রহর ঘোষণা করেছে মেলা কর্তৃপক্ষ। এদিকে মেলার তৃতীয় শিশু প্রহরে আয়োজন করা হয়েছে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা ঘিরে শিশুদের উপস্থিতি ছিল নির্দিষ্ট সময়ের আগে থেকেই। সকাল ৯টা থেকেই মেলার বাইরে অভিভাবকদের হাত ধরে বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায় শিশুদের। মেলার দ্বার খুলতে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে শিশুদের সরব উপস্থিতি উৎসবে রূপ দেয় পুরো বইমেলাকে। শিশুদের কলকাকলিতে মুখর হয়ে ওঠে পুরো মেলা প্রাঙ্গণ।
মেলার সময় সূচিতে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশু প্রহরের জন্য নির্ধারিত। সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে খুদে বইপ্রেমীদের উপচে পড়া ভিড়। তারা স্টলে স্টলে ঘুরে বেড়াচ্ছেন পছন্দের বইটি কেনার জন্য। কেউ কেউ বইয়ের পাতা উল্টেপাল্টে দেখছেন। যে বইটির প্রচ্ছদ, ভেতরের অলঙ্করণ ভালো লেগেছে সেটি কিনে নিচ্ছে ক্ষুদে পাঠকেরা।

অন্যদিকে শিশু প্রহর উপলক্ষে সিসিমপুরের মঞ্চে ছিল হালুম, ইকরি, টুকটুকির উপস্থিতি। তাদের উপস্থিতি শিশুদের বাড়তি আনন্দ দিচ্ছে। অনেক অভিভাবক তাদের শিশু সন্তানদের খ্যাতিমান লেখকদের বই কিনে দিচ্ছেন। আর কিশোর-কিশোরীদের সেবা প্রকাশনী, বিশ্ব সাহিত্য কেন্দ্র প্রকাশিত বই ও রোমাঞ্চকর উপন্যাস কিনতে দেখা যায়।
মেলার শিশু কর্ণারের পাতাবাহর থেকে অনেকগুলো বই কিনেছে ছোট্ট শিশু মীম। তবুও যেন শেষ হয়নি তার কেনাকাটা। বাবার হাত ছেড়ে ছুটল সামনের সিসিমপুর স্টলের দিকে। বাবা মোহাম্মদ হোসেনও পিছু নেন মেয়ের। দেখলেন, সিসিমপুর থেকে একটি কার্টুন বই ব্যাগে ভরে নিয়েছে মীম। তিনি হাসিমুখে মেয়ের আবদার ও বইয়ের দাম পরিশোধ করেন।

ছুটির দিন বলে বই বিক্রিতে সন্তোষ প্রকাশ করেছেন প্রকাশকেরা। শিশুতোষ বইয়ের পাশাপাশি বিভিন্ন বিখ্যাত লেখকের বইয়ের কাটতি ভালো বলে জানান তারা।