একজন বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজের জীবনী

ইঞ্জিনিয়ার মোঃ আবুল ফজল সজিবঃ ৭ই ডিসেম্বর ১৯৫৩ সনে রাজশাহী জেলার দুর্গাপুর উপজেলায় সম্ভান্ত মুসলিম শেখ পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। স্কুল জীবন থেকে বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ ছাত্র রাজনীতির সাথে যুক্ত হয়ে পড়েন, অন্যায়ের প্রতিবাদ ও ন্যায়ের জন্য লড়াই করা তার ছোটবেলা থেকেই ছিল। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের ডাকে সকল আন্দোলন সংগ্রামে নিজেকে যুক্ত করেন। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে মুজিব বাহিনীতে যোগদান করেন, জীবনের মায়া ত্যাগ করে করে ঝাঁপিয়ে পড়েন দেশ মুক্তির আন্দোলনে। পিতা-মাতার কথা না ভেবে দেশের জন্য ভাবতে গিয়ে বিভিন্ন সময় আন্দোলনে পাকিস্তানি বাহিনীর হাতে আটক হয়ে নির্যাতনের শিকার হয়। যুদ্ধের সময় অল্পের জন্য মৃত্যুর হাত থেকে বেচে ফিরে আসেন তিনি, সেদিন তাকে বিদ্যুৎতের শক দিয়ে হত্যা করতে চেয়ে ছিল তার দলের বাকি মুক্তিযোদ্ধারা কোথায় আছে জানার জন্য। কিন্তু জীবনের মায়া না করে তাদের কথা বলেননি। ওই দিনের আঘাত তার শরীরে এখনো চিহ্ন হিসেবে রয়ে আছে হাতে ও আঙ্গুলে। শকের আঘাতে আঙ্গুল আজোও বাকা হয়ে আছে।

সাহসিকতার সাথে ১৯৭১ সালে পাক হানাদারের বিরুদ্ধে যুদ্ধ করে ছিনিয়ে আনেন বিজয়, বঙ্গবন্ধু আর্দশ নিয়ে সব-সময় দেশ ও এলাকার মানুষের পাশে থাকেন তিনি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাঙলা গড়ার প্রত্যয়ে বঙ্গকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে উন্নয়ন করে যাচ্ছেন সেই লক্ষে কাজ করে চলেছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ।

তিনি ১৯৭১ সালের যুদ্ধে জয়ী হতে পারলেও দেশ বিরোধী চক্রান্তের বিরুদ্ধে এখনো যুদ্ধ করে যাচ্ছেন, জীবন যুদ্ধে জয়ী না হলেও অনেক কিছুই দেখেছেন তিনি। কিন্তু আজ যারা মুক্তিযোদ্ধা নয় তারা মুক্তিযোদ্ধা, যারা ত্যাগী নয়, আজ তারা ত্যাগী সেজে বসে আছে।

সব-সময় লাঞ্ছনা আর অন্যায়ের শিকার হয়েছেন তিনি। জাতির পিতা বঙ্গবন্ধুর সাথে রাজনীতি করে আসলেও, আজ এই প্রবীন রাজনীতিবিদের মূল্য নেই, বর্তমান কিছু স্বার্থবাদী মহলের জন্য, তাকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি করার কথা বলেও তা করা হয়নি, তাকে উপজেলা ভারপাপ্ত সভাপতি হিসাবে দায়িত্ব দেওয়া হয়, সেখান থেকে তাকে দায়িত্ব দেওয়া হয় পৌর আওয়ামী লীগের সভাপতি হিসাবে, কারণ সাধারণ মানুষ তাকে দুর্গাপুর পৌর মেয়র হিসেবে পেতে চায়। কিন্তু ষড়যন্ত্রের কারণে তার ও সাধারণ জনতার স্বপ্ন বাস্তবায়ন হয়নি। তাৎকালীন সময়ে রাজশাহী ৫ আসনের সংসদ সদস্য (পুঠিয়া ও দুর্গাপুর) ছিলেন আব্দুল ওয়াদুদ দ্বারা।

তবুও আশা ছাড়েনি বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ, আজো জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জন্য রাজনীতি করে যাচ্ছেন। জীবনে বেশি কিছু চাওয়া পাওয়া নেই তার, যেহেতু বর্তমান সরকার শেখ হাসিনার সরকার, আওয়ামী লীগ সরকার সব-সময় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, আমি আশা করি আমার নেত্রী বিশ্বনেত্রী অসংখ্যক আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, আমার স্বপ্ন পূরণ করবেন বলে আমি আশা করি।

যেহেতু বর্তমান সমাজে সৎ ব্যক্তিত্বের খুব অভাব রয়েছে, আমার নেত্রী সৎ ও সাদা মনের মানুষকে এগিয়ে যাবার সুযোগ করে দেন, তাই আমি আমার নেত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। ত্রিশ লক্ষ্য শহীদের রক্তের ও দু’লক্ষ্য মা-বোনের ইজ্জতের বিনিময়ে বিজয় ছিনিয়ে আনা এই বাংলায় যেন সৎ ও সাদা মানুষের জায়গায় অসৎ মানুষের জায়গা না হয়। বিজয় বাংলার সকল মুক্তিযোদ্ধার পক্ষে আমি দুর্গাপুর পৌর সভার সভাপতি এবং সদস্য রাজশাহী জেলা পরিষদ বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ।

দুর্গাপুর, রাজশাহী।

“জয় বাংলা, জয় বঙ্গবন্ধু”