উৎপাদনশীলতা দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক : জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশানাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে।

রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন গেট থেকে এ শোভাযাত্রা শুরু হয়। পরে জাতীয় প্রেসক্লাব ও পল্টন মোড় ঘুরে দৈনিক বাংলা হয়ে শিল্প মন্ত্রণালয়ে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে শিল্প মন্ত্রণালয়ের সামনে এক পথসভার আয়োজন করা হয়। এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে জনগণের জীবনমান কাঙ্খিত পর্যায়ে উন্নীত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎপাদনশীলতাকে ‘জাতীয় আন্দোলন’হিসেবে ঘোষণা করেছেন। শিল্প, কৃষি, সেবাসহ সবলখাতে উৎপাদনশীলতা বাড়িয়ে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের বাংলাদেশ গড়াই এ আন্দোলনের লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি পর্যায়ে পরিকল্পিতভাবে উৎপাদনশীলতা বৃদ্ধির উদ্যোগ নিয়ে পণ্য ও সেবার গুণগত মানে উৎকর্ষ আনতে হবে।

এ জন্য তিনি বিভিন্ন খাতে কর্মরত শ্রমিক, মালিক, কর্মচারী, ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট সবাইকে উৎপাদনশীলতা বিষয়ক আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানান।

শোভাযাত্রা ও পথসভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন, এনপিওর পরিচালক অজিত কুমার পালসহ শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন সেক্টর-করপোরেশন ও সংস্থার কর্মকর্তা, এনপিও, এপিও সোসাইটি ফর বাংলাদেশ, নাসিব, ট্রেডবডি ও উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিল্প-কারখানার মালিক, শ্রমিক ও কর্মচারীরা অংশ নেন।