উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে ৫ হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন

নিজস্ব প্রতিবেদক : তথ্য অধিকার আইনে নির্ধারিত সময়ের মধ্যে তথ্য না দেওয়ায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে ৫ হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে তথ্য কমিশন আদালতে ১২টি অভিযোগের শুনানি হয়। শুনানিকালে এ নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। শুনানিকালে অভিযোগের পরিপ্রেক্ষিতে ১২টি অভিযোগের নিষ্পত্তি করা হয়।

২০১৫-১৬ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচির আওতায় সুন্দরগঞ্জ উপজেলার কাবিখা সাধারণ ও কাবিখা বিশেষ, টিআর সাধারণ ও টিআর বিশেষ প্রথম পর্যায়ের প্রকল্পগুলোর নামের তালিকা, প্রতিটি প্রকল্পের বিপরীতে বরাদ্দ, প্রকল্প সভাপতির নাম ও মোবাইল নম্বর, কাজ শুরু ও শেষ হবার তারিখ, সোলার প্যানেল ব্যবহারকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর নাম ও ঠিকানা এবং কাজের অগ্রগতির তথ্য জানতে চেয়ে মিলন খন্দকার নামের এক ব্যক্তি গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বরাবর আবেদন করেন।

নির্ধারিত সময়ের মধ্যে তথ্য না পেয়ে আবেদনকারী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা বরাবর আপিল করেন। আপিল কর্তৃপক্ষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে তথ্য দেওয়ার নির্দেশ দেন। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তারপরও তথ্য না দেওয়ায় আবেদনকারী তথ্য কমিশনে অভিযোগ করেন। উভয়পক্ষের শুনানি শেষে কমিশন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে ৫ হাজার টাকা জরিমানা করে।

প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো. গোলাম রহমান, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার অধ্যাপক ড. খুরশীদা বেগম সাঈদ শুনানিতে অংশ নেন।