উত্তরা গরুর হাঁট গোল্ডেন শফির জবর দখলে ॥ হাঁটে তার ত্রাস বাহিনী

এস,এম মনির হোসেন জীবন : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চলতি সপ্তাহে রাজধানীতে বসছে অস্থায়ী পশুর হাট। এ বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১৩টি পশুর হাট বসার কথা। আর ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৯টি। ২২টির মধ্যে এখনও ৬টি হাটের ইজারা ঠিক হয়নি। নিয়মানুযায়ী ঈদের তিন দিন আগে রাজধানীতে কুরবানির পশুর হাট বসার কথা। তবে সেই নিয়মের তোয়াক্কা কোনো বছরই করেন না ইজারাদাররা। গত বছরের ন্যায় এ বছরও রাজধানীর পশুর হাটের ইজারা পেয়েছেন ক্ষমতাসীন দলের নেতারা। বিগত বছরে ইজারাদারদের কর্মকান্ডে দেখা দিয়েছিল নানা অনিয়ম। তবুও ইজারাদার পরিবর্তন হয়নি পশুর হাটের।
এদিকে,চলতি অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাজেটে অস্থায়ী পশুর হাট থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ১০ কোটি এক লাখ টাকা। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনে এর পরিমাণ ২১ কোটি টাকা। কিন্তু দুই সিটি করপোরেশনের কর্মকর্তারা পশুর হাট থেকে প্রত্যাশিত রাজস্ব আদায় নিয়ে সংশয়ে রয়েছেন। এর পেছনে বড় কারণ বেশিরভাগ হাট ক্ষমতাসীন দলের নেতারা প্রভাব খাটিয়ে ইজারা নিয়েছেন।
এছাড়া উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর গোলচত্বর সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন দক্ষিণখান থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম ওরফে সোনা শফি ওরফে গোল্ডেন শফি। সরকার আইন ও নিয়মকে পুরোপুরি ভঙ্গ করে সোনা শফির নেতৃত্বে সরকার দলীয় নেতা ও তার সাঙ্গপাঙ্গরা একচাটিয়া প্রভাব বিস্তার করে সরকার তথা রাজউকের পরিত্যক্ত জায়গা জোরপূর্বক জবর দখল করে কোরবানি পশুর হাঁট বসিয়েছে। সেই সাথে প্রভাবশালী এই আওয়ামীলীগ নেতা সাবেক বৃহত্তর উত্তরা থানা আওয়ামীলীগের অর্থবিষয়ক সম্পাদক এবং মেসার্স শফিক এ্যান্ড র্ব্রাদার্স এর মালিক শফিকুল ইসলাম পশুর হাট ইজারা নিয়ে পুরো উত্তরা ১২ নম্বর সেক্টর থেকে শুরু তুরাগের ১৫ নম্বর সেক্টর ১ নম্বর গোলচত্বর এবং আশ পাশের এলাকা অন্যায় ভাবে প্রভাব খাটিয়ে দখল করে নিয়েছে।
অপর দিকে, হাঁটের ইজারাদার শফিকুল ইসলামের নেতৃত্বে সরকার দলীয় নেতারা তুরাগের হরিরামপুর ইউনিয়নের চন্ডাল ভোগ গ্রামের আরাফাত মার্কেটের পাশে এলাকাবাসি তথা জনগনের রাস্তা জবর দখল করে রাস্তা বন্ধ করে দিয়ে গরু বসিয়েছে। একই সাথে সোনারগাঁও জনপথ সড়কের দক্ষিন পাশে তাজবীহ প্লাজার প্রায় ১৬ থেকে ২০টি দোকানপাট ও ব্যবসা প্রতিষ্টান বন্ধ করে দিয়েছে। সেখানকার ব্যবসায়ীরা অভিযোগ করে বলেছেন,পশুর হাঁটের কারণে তারা রড,সিমেন্ট,ও গাড়ি ব্যবসা করতে পারছেননা। সে কারণে তাদের লোকসান হচেছ।
এছাড়া একই ধরনের অভিযোগ করেছেন উত্তরা ও তুরাগ এলাকার বসবাসরত একাধিক চা পান ও ক্ষুদে ব্যবসায়ীরা। তাদের দোকানপাট সরকার দলীয় নেতারা ভেঙ্গে ও অন্যায় ভাবে উঠিয়ে দিয়েছেন। বিশেষ করে ইজারাদার সোনা শফি ওরফে গোল্ডের শফির নেতৃত্বে পশুর হাটে একটি সন্ত্রাস ও ত্রাসের বাহিনী গঠন করা হয়েছে। যারা মোটর সাইকেলে করে রাত দিন ওই হাটে ঘুরে বেড়ায়। কোন ধরনের অসুবিধা ও ঝামেলা হলে তারা দলবল নিয়ে গিয়ে সেখানে হামলা চালায়।
অভিযোগে জানা যায়, তুরাগ থানার স্বেচছাসেবকলীগের সভাপতি মো: সাদেক ও নব্য প্রভাবশালী যুবলীগ নেতা নূর হোসেন, উত্তরা –তুরাগ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি মোস্তফা মাতাব্বর সহ সরকার দলীয় নেতাদের কাছে যেন এলাকাবাসিরা জিম্বী হয়ে পড়েছে। কেউ যদি কোন ধরনের প্রতিবাদ জানায় তাহলে তাকে হতে হয় নাজেহাল কিংবা বলির পাঠা। সরকার দলীয় নেতা ও দলের সাঙ্গপাঙ্গরা গরুর হাটে ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থিদের সাথে তর্কবিতর্ক ও মাস্তানী করতে দেখা গেছে। এযেন এক ধরনের মগের মুল্লুকে পরিণত হয়েছে।
একটি সুত্র জানান, উত্তরা পশুর হাটের ইজারাদার শফিকুল ইসলাম ওরফে সোনা শফি ওরফে গোল্ডের শফি সরকার দলীয় একজন শীর্ষ নেতা। এছাড়া সে উত্তরা ১১ নম্বর সেক্টর চৌরাস্তায় অবস্থিত হবুতল শীতাতপ অভিজাত মার্কেট জমজম টাওয়ারের একজন মালিক ও বটে। তার গ্রামের বাড়ি উত্তর খান থানার কাঁচকুড়া বাজার এলাকায় বলে জানা গেছে। চলাফেরা করেন কোটি টাকার গাড়িতে। সাথে থাকেন তার একদল পোষা ক্যাডার বাহিনী। গত বছর ও গোল্ডেন শফি এই উত্তরা পশুর হাটের ইজারা পেয়েছিলেন। এবছর ও কোরবানি পশুর হাট তার দখলে রয়েছে। গত কয়েক বছরে সে টাকার পাহাড় গড়েছেন। বর্তমান সরকারের শাসনামলে সে নামে বেনামে কোটি কোটি টাকার মালিক হয়েছেন। গড়ে তুলেছেন অবৈধ টাকার পাহাড়। সে কারনে উত্তরা, বিমানবন্দও,উত্তরা পূর্ব,উত্তরা পশ্চিম থানা, তুরাগ,উত্তরখান, দক্ষিণখান এলাকাবাসি ও সাধারণ মানুষ তার কাছে জিম্বী হয়ে আছে।
ডিএসসিসি এলাকায় ৮টি পশুর হাটের ইজারা চূড়ান্ত হয়েছে। আর ডিএনসিসি এলাকায় ৭টি। দুই সিটি করপোরেশন এলাকার ৬টি পশুর হাটের ইজারার মধ্যে এখনও ৫টির কাঙ্ক্ষিত অর্থ মেলেনি। আর একটি হাটে এখন পর্যন্ত কোনো দরপত্রই পড়েনি।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটির উত্তর শাজাহানপুর খিলগাঁও রেলগেট সংলগ্ন মৈত্রীসংঘের পশুর হাট আট লাখ এক হাজার টাকা ডাক পড়ে। এটির ইজারা পেয়েছেন ১১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুল লতিফ।
এছাড়া হাজারীবাগ পশুর হাট ৯০ লাখ টাকায় ইজারা পেয়েছেন থানা আওয়ামী লীগ নেতা ওহিদুর রহমান ওয়াকিব। ম্যারাদিয়া বাজার হাট এক কোটি এক লাখ ৫৫ হাজার টাকায় ইজারা পেয়েছেন ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মো. শরীফ। রহমতগঞ্জ খেলার মাঠ ১০ লাখ ৬ হাজার ৫০০ টাকায় ইজারা পেয়েছেন মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতা হাজি শফি মাহমুদ। পোস্তগোলা শ্মশান ঘাঁটের পাশের হাট ৩৫ লাখ ১৫ হাজার টাকায় ইজারা নিয়েছেন শ্যামপুর থানা আওয়ামী লীগ নেতা মঈন উদ্দিন চিশতি।
কামরাঙ্গীরচর চেয়ারম্যান বাড়ির হাট পাঁচ লাখ ২০ হাজার টাকায় ইজারা নিয়েছেন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন সরকার। শ্যামপুর বালুর মাঠ এক কোটি ৩৩ লাখ টাকায় মাসুক রহমান এবং দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা দুই কোটি ২০ লাখ টাকায় ইজারা পেয়েছেন আবুল কালাম আজাদ।
তবে, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠের ইজারা মূল্য ছিল ৬১ লাখ ২৮ হাজার ৭৫০ টাকা। সর্বোচ্চ ৬১ লাখ ৫০ হাজার টাকায় দরপত্র জমা দিয়েছেন ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী শামসুজ্জোহা। ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ হাটের দর এক কোটি চার লাখ ৩৯ হাজার ৪২৭ টাকা নির্ধারণ করা হলেও সর্বোচ্চ ৬২ লাখ টাকা দর উঠেছে। আরমানিটোলা খেলার মাঠ হাটের দর চার কোটি ৮৬ লাখ ৩৬ হাজার ৬৭০ টাকা নির্ধারণ ছিল, সর্বোচ্চ দর উঠেছে এক কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা এবং কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গায় ৪৭ লাখ ৭৬ হাজার ১৭৩ টাকার বিপরীতে ১৫ লাখ ৫০ হাজার টাকার সর্বোচ্চ দর পাওয়া গেছে।
কিন্তু সাদেক হোসেন খোকা খেলার মাঠে পশুর হাটের ইজারার জন্য কোনো দরপত্র পড়েনি। কুরবানির হাটের জটিলতার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, ‘দুই দফায় দরপত্র আহ্বান করেছি। প্রথম দফায় আটটি, দ্বিতীয় দফায় একটা চূড়ান্ত হয়েছে। বাকি চার হাটে কাঙ্ক্ষিত দরের অনেক কম পাওয়া গেছে।’ তবে, ক্ষমতাসীনদের হাতে ইজারা এবং কাঙ্ক্ষিত অর্থের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি, বলেছেন, ‘আমরা বাছাই করেই দরপত্র গ্রহণ করি।’
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৯টি অস্থায়ী পশুর হাটের মধ্যে ৭টি চূড়ান্ত হয়েছে।
বাড্ডা আফতাবনগর হাটের ইজারা পেয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা আবদুর রহমান রুবেল। ভাটারা সাঈদনগর পশুর হাটের ইজারা পেয়েছেন গুলশান থানা আওয়ামী লীগের নেতা মোজাফফর হোসেন। বসিলা পুলিশ লাইন্সের জায়গার হাটের ইজারা পেয়েছেন ঢাকা মহানগর উত্তর যুবলীগের সহ-সভাপতি মো. শাহ আলম। উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর গোলচত্বর সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন দক্ষিণখান থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিক।
খিলক্ষেত ৩০০ ফুট সড়ক সংলগ্ন হাটের ইজারা পেয়েছেন থানা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মো. কেরাতম আলী দেওয়ান। মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক সালাহউদ্দিন মাহমুদ ও মিরপুরের ডিওএইচএস সংলগ্ন উত্তর পাশের খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন আওয়ামী লীগ নেতা ইমরান উদ্দিন মোল্লা।
পশুর হাটের বিষয়ে ডিএনসিসি’র প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ৭টি হাটের ইজারাদার চূড়ান্ত হয়েছে। বনরূপা ও আশিয়ান সিটির পশুর হাটের ইজারা চূড়ান্ত হয়নি। তিনি জানান, আশিয়ান সিটির হাটে ৫৩ লাখ টাকা ও বনরুপার হাটে ৫১ লাখ টাকা সর্বোচ্চ দর পাওয়া গেছে। আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়ে বিষয়টি জানিয়েছি। এই দুই হাটের বিষয়ে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত দেবে মন্ত্রণালয়। এ দুই হাটে ইজারা নিয়ে সব সময় সমস্যা হয়। এখানে কোনো সিন্ডিকেট রয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে আমিনুল ইসলাম বলেন, ‘আমরা এমন কোনো অভিযোগ পাইনি। নির্ধারিত মূল্য না আসায় ইজারা দেওয়া হয়নি।’
এদিকে, ঢাকার দুই সিটি করপোরেশনের রাজস্ব বিভাগের কর্মকর্তারা কুরবানির হাট থেকে প্রত্যাশিত অর্থ না পাওয়ার বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তবে তারা কেউই এ বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করতে রাজি হননি। সম্প্রতি এক অনুষ্ঠানে পশুর হাটের অর্থ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘কয়েকটি হাট নিয়ে জটিলতা আছে। বেশ কয়েকটি হাটের দাম গত ২ বছরের তুলনায় কম এসেছে। আমরা সুপারিশ আকারে মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় থেকে যে সিদ্ধান্ত আসবে তার আলোকে কাজ করা হবে।’