ইসলামে জুমআর দিনের ফজিলত

ইসলাম ডেস্কঃ জুমআর দিন মুমিন মুসলমানের সপ্তাহিক ইবাদতের জন্য নির্ধারিত দিন। জুমআর দিনের ইবাদতের জন্যই রাষ্ট্রীয়ভাবে সপ্তাহিক ছুটি শুক্রবার করা হয়েছে। মুমিন মুসলমান এ দিনে জুমআর নামাজ তথা ইবাদত-বন্দেগির জন্য নিজেদের তৈরি করে নেয়। এ দিনকে গরিবের হজের দিন বলা হয়ে থাকে।

জুমআর দিনের মসজিদে যাওয়া সব কিছুতেই রয়েছে বিশেষ ফজিলত ও মর্যাদা। কুরআনুল কারিমে এ দিনের নামাজের ব্যাপারে বিশেষ নির্দেশনা এসেছে।

আল্লাহ তাআলা বলেন-
‘হে মুমিনগণ! জুমআর দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণে দ্রুত মসজিদে দিকে ধাবিত হও। এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ। অতপর নামাজ শেষ হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ (রিজিক) তালাশ কর ও আল্লাহকে অধিক স্মরণ কর, যাতে তোমরা সফলকাম হও।’ (সুরা জুমআ : আয়াত ৯-১০)

জুমআর দিনের ফজিলত

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসে এ কথা সুস্পষ্ট যে জুমআর দিনের ফজিলত ও মর্যাদা অন্য দিনের তুলনায় অনেক বেশি। কেননা মুমিন মুসলমানের সাপ্তাহিক ইবাদতের দিন হলো জুমআর দিন। হাদিসে ঘোষিত এ দিনের ফজিলত হলো-

– হজরত আবু মুসা আশআরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলু সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘নিশ্চয় আল্লাহ কেয়ামতের দিনসমূহকে তার আকৃতিতে পুনরুত্থান করবেন। সেদিন জুমআর দিনকে উজ্জ্বল আলোকময় করা হবে। যারা জুমআর নামাজ আদায় করেছেন তারা তাকে (জুমআর দিনকে) ঘিরে রাখবে নববধূর মতো, যেন তার বরকে হাদিয়া দেয়া হবে। সে তাদেরকে আলো দান করবে। তারা তার আলোতে চলবে। তাদের রং হবে বরফের মতো সাদা এবং তাদের ঘ্রাণ মেশকের ঘ্রাণের মতো ছড়িয়ে পড়বে, তারা কর্পুরের পাহাড়ে আরোহণ করবে। জ্বিন এবং মানুষেরা আশ্চর্যান্বিত হয়ে তাদের দিকে তাকিয়ে থাকবে যতক্ষণ না তারা জান্নাতে প্রবেশ করবে। যেসব মুয়াজ্জিন সাওয়াবের আশায় আজান দিয়েছে তারা ব্যতিত অন্য কেউ তাদের সঙ্গে মিলিত হতে পারবে না।‘ (মুসতাদরেকে হাকেম, ইবনে খুযাইমাহ)

– হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, সূর্য উঠার দিনগুলোর মধ্যে জুমআর দিন সর্বোত্তম। এই দিন আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে, এই দিনে তাকে জান্নাতে প্রবেশ করানো হয়েছে এবং এই দিন তাকে জান্নাত থেকে বের করে দেয়া হয়েছে, জুমআর দিনেই কেয়ামত সংঘটিত হবে।’ (মুসলিম, তিরমিজি, নাসাঈ, আবু দাউদ)

জুমআ পড়তে মসজিদে যাওয়ার ফজিলত

– হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি জুমআর দিন জানাবাতের (ফরজ) গোসলের ন্যায় গোসল করে সর্ব প্রথম জুমআর নামাজের জন্য মসজিদে চলে আসবে, সে একটি উট কুরবানির সাওয়াব পাবে। আর যে ব্যক্তি তারপরে আসবে, সে একটি গরু কুরবানির সাওয়াব পাবে। তারপর তৃতীয় নম্বরে যে আসবে সে একটি ছাগল কুরবানির সাওয়াব পাবে। তারপর চতুর্থ ব্যক্তি যে আসবে সে একটি মুরগি কুরবানির সাওয়াব পাবে। তারপর পঞ্চম ব্যক্তি যে আসবে সে আল্লাহর পথে একটি ডিম সাদক্বাহ করার সাওয়াব পাবে। অতপর ইমাম যখন খুতবা দেয়ার উদ্দেশ্যে মিম্বারে আরোহন করবেন তখন ফেরেশতারা খুতবা শোনার জন্য বসে যাবে।

– হজরত ইবনু আওস আস সাক্বাফি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, যে ব্যক্তি জুমআর দিন গোসল করবে এবং (তার স্ত্রীকেও) গোসল করাবে, সকাল সকাল ঘুম থেকে জাগবে এবং জাগাবে, জুমআর জন্য বাহনে চড়ে নয়, বরং পায়ে হেঁটে মসজিদে যাবে এবং কোনোরূপ অনর্থক কথা না বলে ইমামের কাছাকাছি বসে খুতবাহ শুনবে, তার (মসজিদে যাওয়ার) প্রতি পদক্ষেপ সুন্নাত হিসেবে গণ্য হবে এবং প্রতিটি পদক্ষেপের বিনিময় সে এক বছর যাবত সিয়াম পালন ও রাতভর নামাজ আদায়ের (সমান) প্রতিদান পাবে।’ (আবু দাউদ, ইবনে মাজাহ, তিরমিজি)

এ ছাড়াও জুমাআর দিনের অনেক ফজিলতপূর্ণ ইবাদত ও আমল রয়েছে। যা পালনে মুমিন মুসলমান অনেক সাওয়াব ও প্রতিদান লাভ করবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমআর দিনের ফজিলতপূর্ণ ইবাদত-বন্দেগি, দোয়া-দরূদ ও আমলগুলো যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন