ইসরায়েলকে জাতিসংঘের হুঁশিয়ারি!

আন্তোনিও গুতেরেস

ইসরায়েলকে ফিলিস্তিনি ভূমি পশ্চিম তীর ও জর্ডান সীমান্ত পর্যন্ত অংশ দখলের পরিকল্পনা ‘পরিত্যাগ’ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘের মহাসচিব বুধবার সুরক্ষা কাউন্সিলের ভার্চুয়াল বৈঠকের বক্তব্যে বলেন, ফিলিস্তিনের ভূমি ইসরায়েলের দখলের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন হিসেবে চিহ্নিত হবে।

তিনি আরও বলেন, আমি ইসরায়েলি সরকারের প্রতি ফিলিস্তিনি ভূমি দখলের পরিকল্পনা বাতিল করার আহ্বান জানাচ্ছি। আর তারা যদি সেটা করে তাহলে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত করবে । পরিস্থিতি আরো খারাপ হবে। ফিলিস্তিনসহ আরব বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যে সমঝোতার বিষয়ে এগিয়ে যাচ্ছিলো সেটি হুমকির মুখে পড়বে।

গুতেরেসের এমন প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন বিশ্বনেতারা ও বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীগণ।

গত মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পশ্চিম তীরে নিজেদের নিয়ন্ত্রণ আরো বাড়াতে বেশ কিছু পরিকল্পনা করেছেন। আগামী কয়েক মাসে ওই পরিকল্পনার দ্রুত বাস্তবায়নে নেতানিয়াহু তার রাজনৈতিক প্রতিপক্ষ বেনি গান্তাজের সঙ্গে যৌথ সরকার গঠনের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরও করেছেন।

অথচ আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিম তীর ও পশ্চিম জেরুজালেম অধিকৃত এলাকা। সেখানে পরিকল্পিত দখলদারিত্ব ও অন্তর্ভূক্তি অবৈধ। সেটা অমান্য করে সম্প্রতি ইসরায়েল সরকার পরিকল্পনা করেছে তাদের বসতি স্থাপন বৃদ্ধির। এখন দেখার বিষয় জাতিসংঘের এই অনুরোধ রাখে কিনা ১৯৬৭ সাল থেকে দখলদারিত্ব বৃদ্ধি করে চলা ইসরায়েল।