ইনস্টাগ্রামে মাঝে মাঝে সাদা মুখের সেল্‌ফি

জাস্টিন বিবার থেকে লিন্ডসে লোহান, সকলেরই ইনস্টাগ্রামে মাঝে মাঝে অদ্ভুত সাদা মুখের সেল্‌ফি দেখতে পাবেন। যদি ভাবেন, কোনও কস্টিউম পার্টির জন্য তৈরি হচ্ছিলেন তাঁরা, ভুল করবেন। আসলে সকলেই ফেশিয়ালে ব্যস্ত। একটা পাতলা সাদা কাগজের মতো জিনিস মুখের উপর কিছুক্ষণ রেখে দিলেই ফেশিয়াল হয়ে যায়। নাম, শিট মাস্ক।
এই ধরনের চটজলদি ফেশিয়ালের কায়দাটা কোরিয়ানদের আমদানি। তবে এর জনপ্রিয়তা এখন গোটা বিশ্বে ছড়িয়েছে। বিশেষ করে হলিউড সেলেবদের মধ্যে এর দারুণ ক্রেজ। রিকি মার্টিন, অ্যাডেল, সোফি টার্নার, জেমস ফ্র্যাঙ্কো, লেডি গাগা, সকলেই শিট মাস্কের ফ্যান।

আসল ব্যাপারটা কী
মিনি ফেশিয়াল প্যাক বলতে পারেন। একেকটা প্যাকেটে একটা করে শিট মাস্ক থাকে। একবারই ব্যবহার করতে পারবেন। ফেশিয়াল করার জন্য যা যা উপকরণ লাগে, তাছাড়াও এতে বাড়তি সেরাম থাকে। তাই বাড়তি আর্দ্রতার জন্য এগুলো বেশ ভাল। কোনও বিশেষ অনুষ্ঠানে যাওয়ার আগে এগুলো ব্যবহার করলে উপকার পাওয়া যায়। যাঁরা প্রতিদিন দীর্ঘ সময়ের জন্য মেকআপ ব্যবহার করেন, তাঁদের জন্য এগুলো বেশ উপকারী। সপ্তাহে একদিন লাগালে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে পাবেন।

কতটা উপকারী
যেহেতু কনসেনট্রেটেড সেরাম থাকে এই শিটগুলোয়, তাই ত্বকের পক্ষে যথেষ্ট ভাল কাজ দেয়। তবে মনে রাখতে হবে, ত্বক পরিষ্কার করা বা এক্সফোলিয়েট করার জন্যে এগুলো নয়। তাই এক্সফোলিয়েটিং মাস্ক বা ক্লে মাস্ক যেভাবে কাজ করে, এগুলো সেভাবে কাজ করবে না। আর সপ্তাহে একদিন শিট মাস্ক ব্যবহার করছেন বলে যে অন্য দিন সেরাম লাগাবেন না, তা-ও নয়।

পকেটে টান
যেহেতু একবারই ব্যবহার করতে পারবেন, তাই নিত্য ব্যবহারের জন্য এগুলো বেশ খরচসাপেক্ষ। বিশেষ করে দামি ব্র্যান্ডগুলো। এমনিতে ভারতীয় বাজারে খুব একটা সহজে এগুলো পাবেন না। অ্যামাজন থেকে অর্ডার করতে পারেন। বিভিন্ন কোরিয়ান ব্র্যান্ডের শিট মাস্ক পেয়ে যাবেন। তবে রোজ ব্যবহার না করে কোনও বিশেষ অনুষ্ঠানের আগে এগুলো ট্রাই করে দেখতে পারেন।

কেন কিনবেন
ট্র্যাভেল করার সময় এগুলো সহজেই সঙ্গে নিতে পারেন। যেহেতু পুরো লিক্যুইডটা শিটের মধ্যে লক করা থাকে, তাই গড়িয়ে পড়ার সম্ভবনা নেই। লম্বা ফ্লাইটের পর ত্বক শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। তারপর শিট মাস্ক লাগালে উপকার পাবেন। তবে এগুলো ঠিকমতো লাগানোটা একটু মুশকিলের। একটাই স্ট্যান্ডার্ড সাইজে তৈরি হয় এগুলো। প্রত্যেকেরই মুখের গড়ন যেহেতু আলাদা তাই অসুবিধে হতে পারে। কপালের ধার থেকে লাগানো শুরু করুন। তাহলে ম্যানেজ করতে পারবেন সহজে।