ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন চলছে

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন চলছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। তবে সূচকের পতন হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ১২৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬০ টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

এই সময়ে ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭০০ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৮০ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন চলছে। এই সময়ে সিএসইতে ৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসই সার্বিক সূচক দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৪২৮ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছ ২৬টির।