স্টিভ ওজনিয়াকের ছবি এবং ভিডিও ব্যবহার

ইউটিউবের বিরুদ্ধে মামলা

ইউটিউবের বিরুদ্ধে মামলা

অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকের ছবি এবং ভিডিও ব্যবহার করে মানুষকে ঠকানোর অনুমোদন দেয়ায় মামলা হয়েছে গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম ইউটিউবের বিরুদ্ধে।

মামলা দায়ের করেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। তিনি বলেন, জালিয়াতির এ ঘটনাটিও টুইটার হ্যাকিংয়ের মতোই।

গ্রাহককে ক্রিপ্টোকারেন্সি পাঠানোর অনুরোধ করেছেন স্ক্যামার। বিনিময়ে দ্বিগুণ অর্থ ফেরত দেয়ার অঙ্গীকারও করেছেন তারা। প্রতিবেদনে বিবিসি বলছে, ওজনিয়াকের অভিযোগ সমস্যাটি সমাধান করতে পারেনি ইউটিউব।

প্ল্যাটফরমটিতে অনেক বেশি প্রতারণার ঘটনা ঘটছে এবং ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে কোটি কোটি ডলার চুরি হচ্ছে বলেও অভিযোগ রয়েছে ইউটিউবের বিরুদ্ধে।

ওজনিয়াক ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, মালয়েশিয়া, চীন এবং ইউরোপে আরও ১৭ জন ভুক্তভোগীর প্রতিনিধিত্ব করছে আইনি প্রতিষ্ঠান কচেট, পিত্রে অ্যান্ড ম্যাকার্থি। ওজনিয়াক বলেন এক বিবৃতিতে, ‘এমনটা থামাতে ইউটিউব যদি দ্রুত পদক্ষেপ নিত, আমরা আজ এ অবস্থায় থাকতাম না।’

ওজনিয়াক আরও বলেন, যদি বড় ধরণের কোন অপরাধ সংঘটিত হয় তবে আপনাকে এমন কারও সাহায্য নেওয়া উচিৎ যে এটি প্রতিরোধ করতে সক্ষম।

গত মাসেই ইলন মাস্কের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের ইউটিউব চ্যানেলের ছদ্মবেশ ধরে এবং লাইভ ইভেন্ট হোস্টিংয়ের মাধ্যমে দর্শককে বিটকয়েন পাঠানোর অনুরোধ করে দেড় লাখ মার্কিন ডলার চুরি করেছে প্রতারকরা। ক্রিপ্টোকারেন্সি পর্যবেক্ষণ সেবা হোয়েল অ্যালার্টের এক প্রতিবেদন বলছে, ২০২০ সালের প্রথম ছয় মাসে বিটকয়েনের মাধ্যমে দুই কোটি ৪০ লাখ মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে স্ক্যামাররা।

উটিউব (ইংরেজি: YouTube) একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট। ওয়েব ২.০ এর অন্যতম কর্ণধার ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট যা এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে। এই সাইটটিতে আরো আছে ভিডিও পর্যালোচনা, অভিমত প্রদান সহ নানা প্রয়োজনীয় সুবিধা।

ফেব্রুয়ারি ২০০৫ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির পেছনে ছিলেন মূলত পেপ্যাল প্রতিষ্ঠানের তিন প্রাক্তন চাকুরীজীবি, চ্যড হারলি, স্টিভ চ্যন আর বাংলাদেশী বংশদ্ভুত জাওয়েদ করিম।