আ.লীগের কাউন্সিলে যেসব সড়কে যানচলাচল নিয়ন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের কাউন্সিল চলাকালে সোহরাওয়ার্দী উদ্যানের চারপাশে যানচলাচল নিয়ন্ত্রণ করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। এ সময়ে ওই এলাকার যাত্রীরা কোন পথে যাতায়াত করতে পারবেন তার নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপি উপকমিশনার মাসুদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাউন্সিলের দিন সকাল ৮টা পর্যন্ত বিজয় সরণী হয়ে ভিআইপি রোডের সকল গাড়ি রূপসী বাংলা-শাহবাগ-টিএসসি হয়ে ডানে মোড় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঢুকবে। সকাল ৮টার পর থেকে প্রধানমন্ত্রী শেখা হাসিনা সোহরাওয়ার্দী উদ্যানে আসার আগ পর্যন্ত ভিআইপি রোডে গাড়ি ঢুকবে না।

উত্তরা হয়ে আসা গাড়িগুলো মহাখালী ফ্লাইওভারের নীচে-মহাখালী টার্মিনাল-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমণি ক্রসিং-নাইটিংগেল-ইউবিএল-জিরো পয়েন্ট-আব্দুল গণি রোড-হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্ত্বর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে।

মাওয়া থেকে যেসব গাড়ি আসবে সেগুলো সদরঘাট-বাবুবাজার-গুলিস্তান-জিরো পয়েন্ট-আব্দুল গণি রোড-পুরাতন হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্বর-ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রস করে গন্তব্যে যাবে।

চট্টগ্রাম বিভাগ, সিলেট বিভাগ, যাত্রাবাড়ী ও কাঁচপুর থেকে যেসব গাড়ি আসবে সেগুলো মেয়র হানিফ ফ্লাইওভার-চাঁনখারপুল-দোয়েল চত্বর-ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রস করে গন্তব্যে যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোহরাওয়ার্দী উদ্যান প্রবেশ করার পর ভিআইপি রোড (হেয়ার রোড-রূপসী বাংলা-সোনারগাঁও-বিজয় সরণী) স্বাভাবিক থাকবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোহরাওয়ার্দী উদ্যান ত্যাগ করার কমপক্ষে দুইঘণ্টা আগে থেকে মৎস্য ভবন-কাকরাইল চার্চ থেকে বিজয় সরণী পর্যন্ত রাস্তায় ডাইভারশন চলবে। ওই সময়ে কদমফোয়ারা দক্ষিণের গাড়ি ইউবিএল-নাইটিংগেল-কাকরাইল চার্চ-মগবাজার দিয়ে মহাখালী যেতে পারবে।

গাবতলী, মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি থেকে যেসব গাড়ি আসবে সেগুলো মিরপুর রোড ব্যবহার করে মানিকমিয়া অ্যাভিনিউ-রাসেল স্কোয়ার, সায়েন্সল্যাব ক্রসিং, নিউমার্কেট ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, আজিমপুর ক্রসিং, পলাশী ক্রসিং দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে ।

সকাল ৭টা থেকে যেসব পয়েন্টে ডাইভারশন :

মানিকমিয়া অ্যাভিনিউ-ফার্মগেট অভিমুখে কোনো গাড়ি আসবে না এবং রাসেল স্কয়ার-পান্থপথ অভিমুখে কোনো গাড়ি যাবে না। সকল গাড়ি নিউমার্কেট-সায়েন্স ল্যাব-নিউমার্কেট-আজিমপুর-পলাশী-জগন্নাথ হল ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পার্কিংয়ে প্রবেশ করবে অথবা নিউমার্কেট-নীলক্ষেত-ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঢুকবে।

কাঁটাবন থেকে কোনো গাড়ি শাহবাগের দিকে আসবে না। কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে। টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসিতে কোনো গাড়ি প্রবেশ করবে না।

শাহবাগ থেকে মৎস্য ভবন এবং মৎস্য ভবন থেকে শাহবাগ অভিমুখে কোনো গাড়ি চলবে না। হাইকোর্ট থেকে দোয়েল চত্বরে গাড়ি প্রবেশ করতে পারবে, কিন্তু দোয়েলচত্বর থেকে হাইকোর্ট ক্রসিংয়ে কোনো গাড়ি যাবে না। ইউবিএল থেকে কোনো গাড়ি কদমফোয়ারার দিকে আসবে না।

এ ছাড়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে রাস্তা উভয়দিকে বন্ধ থাকবে অর্থাৎ কদমফোয়ারা থেকে মৎস্য ভবন উভয়দিকে কোনো গাড়ি গমনাগমন করবে না। কাকরাইল চার্চ থেকে কাকরাইল মসজিদ অভিমুখে কোনো গাড়ি আসবে না। কার্পেট গলি, পরীবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমীর গ্যাপ, মিন্টুরোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে এবং এসব স্থান হতে ভিআইপি রোডে কোনো গাড়ি প্রবেশ করবে না। সচিবালয়ের সামনে আব্দুল গণি রোডে কোনো গাড়ি পার্কিং হবে না।