আয় থেকে ব্যয় বেশি বিএনপির

আয় থেকে ব্যয় বেশি বিএনপির

নির্বাচন কমিশনে (ইসি) ২০১৯ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে বিএনপি। মঙ্গলবার (২৫ আগস্ট) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর কবিরের কাছে আয়-ব্যয়ের হিসাব হস্তান্তর করেন।

বিএনপির প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন দলটির সহকারী দপ্তর সম্পাদক মুনির হোসেন ও কার্যনির্বাহী কমিটির সদস্য মাহবুবুল ইসলাম।

প্রতিবেদন অনুসারে, বিএনপির আয় ৮ কোটি ৭ লাখ ৫২ হাজার ৭১০ টাকা এবং ব্যয় ২ কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ১৩৭ টাকা।

২০১৮ সালে দলের আয় হয়েছে ৯ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা এবং ব্যয় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। দলীয় তহবিলে দলটি জমা দেখিয়েছে ৬ কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা।

সাংবাদিকদের সাথে আলাপকালে রিজভী বলেন, তাদের দলের আয়ের প্রধান উত্স হচ্ছে দলীয় সদস্যদের মাসিক চাঁদা, অনুদান এবং মনোনয়নপত্র বিক্রি।

তিনি বলেন, তাদের অফিসের কর্মচারীদের বেতন ও উৎসব বোনাস, রাজনৈতিক কর্মসূচি, পোস্টার প্রিন্টিং, ত্রাণসামগ্রী বিতরণ এবং নিপীড়িত দলীয় নেতা-কর্মীদের আর্থিক সহায়তা ব্যয়ের প্রধান খাত।

আইন অনুসারে, প্রতিটি নিবন্ধিত রাজনৈতিক দলকে প্রতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে আগের বছরের আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হয়। তবে গত মাসের শেষের দিকে ঈদুল আজহার ছুটির কারণে ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়িয়েছিল ইসি।