প্রখ্যাত সুরকার, গীতিকার ও সঙ্গীত পরিচালক

আলাউদ্দিন আলীকে শেষবার খিলগাঁওয়ে বাড়িতে দেখবেন স্বজনরা

আলাউদ্দিন আলী

প্রখ্যাত সুরকার, গীতিকার ও সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলীর মরদেহ রাজধানীর বারডেম হাসপাতাল থেকে নেয়া হবে বনশ্রীর বাসায়। সেখানে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছেন স্বজন ও দীর্ঘদিনের সহকর্মীরা।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, শিল্পীর মরদেহ বিটিভির সহকর্মীবৃন্দ ও এলাকাবাসীর শ্রদ্ধার জন্য রাখা হয় সকাল সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত। এরপর নেয়া হবে খিলগাঁওয়ে আলাউদ্দিন আলির আদি বাড়িতে।

সেখানে তাকে শেষবার দেখবেন শিল্পীর প্রথম স্ত্রী মনোয়ারা বেগম ও অন্যান্য স্বজনরা। দুপুর দেড়টায় খিলগাঁও তালতলা মোড়ে নুর-এ-বাগ জামে মসজিদে জানাজা শেষে তাকে নেয়া হবে এফডিসিতে। সেখানে স্বজন ও শিল্পীরা তাকে শেষ শ্রদ্ধা জানাবেন।

এরপর মাননীয় সংস্কৃতি মন্ত্রীর উপস্থিতিতে মুক্তিযোদ্ধা কমাণ্ড কাউন্সিল থেকে তাকে গার্ড-অফ অনার দেয়া হবে। সবশেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলি। গতকাল বিকেলে রাজধানীর ইউনিভার্সাল হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

সত্তর দশক থেকে জনপ্রিয়তা পাওয়া আলাউদ্দীন আলী ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের টংগিবাড়ী থানার বাঁশবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। প্রথম হাতেখড়ি বেহালায়, ছোট চাচা সাদেক আলীর কাছে। ছোটবেলাতেই বেহালা বাজানোর জন্য ‘অল পাকিস্তান চিলড্রেনস প্রতিযোগিতায়’ পুরস্কার পান ঢাকার এ শিল্পী।

ষাটের দশকে তিনি বেহালাবাদক হিসেবে চলচ্চিত্রজগতে পা রাখেন। প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজসহ বিভিন্ন সুরকারের সহযোগী হিসেবেও কাজ করেছেন। ১৯৭২ সালে দেশাত্মবোধক গান ‘ও আমার বাংলা মা’ গানের মাধ্যমে জীবনে প্রথম সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ ঘটে তার।

এরপর বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত কাজ করলে একই বছর ‘সন্ধিক্ষণ’ চলচ্চিত্রের মাধ্যমে প্রথম সিনেমাতে সংগীত পরিচালনা শুরু করেন তিনি। তিনি ১৯৭৫ সালে সংগীত পরিচালনা করে বেশ প্রশংসিত হন। তিনি গোলাপী এখন ট্রেনে সিনেমায় সংগীত পরিচালনা করে সিনেমায় ব্যাপক পরিচিতি পান।

আলাউদ্দীন আলী সব মিলিয়ে প্রায় ৩০০টিরও অধিক চলচ্চিত্রে সংগীত পরিচালক হিসেবে ৭ বার এবং শ্রেষ্ঠ গীতিকার হিসেবে ১ বারসহ মোট ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।