আম-সবজি উৎপাদন-রপ্তানির লক্ষ্যে সমঝোতা

নিজস্ব প্রতিবেদক : বালাইমুক্ত নিরাপদ আম ও শাকসবজি উৎপাদন এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারে রপ্তানির লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার ধানমন্ডিস্থ সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কার্যালয়ে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং ইসলাম এন্টারপ্রাইজের মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইং এর পরিচালক সৌমেন সাহার উপস্থিতিতে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার পক্ষে কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান এবং মেসার্স ইসলাম এন্টারপ্রাইজের পক্ষে জহিরুল ইসলাম এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারকের মাধ্যমে যশোর ও সাতক্ষীরা জেলার ২০০ আমচাষি এবং ৫০০ সবজিচাষিকে সংগঠিত ও প্রশিক্ষিত করে বালাইমুক্ত নিরাপদ সবজি এবং আম উৎপাদনে সম্পৃক্ত করা হবে।

এই সমঝোতা স্মারকের আওতায় কৃষকদের উৎপাদন বৃদ্ধি, চুক্তিভিত্তিক চাষ পদ্ধতির উন্নয়ন, কৃষক, উপসহকারী কৃষি কর্মকর্তা ও সরবরাহ চেইনের অন্যান্য অ্যাক্টরদের দক্ষতা বৃদ্ধি, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও গ্রহণ, উৎপাদনপরবর্তী ব্যবস্থাপনা, প্যাকেজিং, সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি করে বালাইমুক্ত ও নিরাপদ সবজি ও আম দেশীয় এবং আন্তর্জাতিক বাজার উপযোগী করা হবে।

সমঝেতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ফাইটোসেনেটারি শক্তিশালীকরণ প্রকল্প বাংলাদেশের প্রকল্প পরিচালক মোহাম্মদ আলী এবং পরামর্শক আহসান উল্লাহ, ডিএই এর উদ্ভিদ সংগনিরোধ উইং এর উপপরিচালক (রপ্তানি) আনোয়ার হোসাইন খান, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার সুব্রত কুমার চক্রবর্তী এবং সুপারমার্কেট অ্যান্ড ডিস্ট্রিবিউশন স্পেশালিস্ট মো. মজিবল হকসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, দেশীয় এবং আন্তর্জাতিক ভোক্তাদের নিরাপদ খাদ্যের চাহিদা পূরণের লক্ষ্যে রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া কর্তৃক বাস্তবায়িত ‘সফল’ প্রকল্প দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৫৭ হাজার কৃষককে নিরাপদ খাদ্য উৎপাদন এবং সঠিক বাজার ব্যবস্থাপনার বিষয়ে প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় ‘সফল’ প্রকল্প কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় সাতক্ষীরা জেলার আমচাষিদের সঙ্গে গত দুই বছর ধরে নিরাপদ আম উৎপাদনে নিরবচ্ছিন্নভাবে কাজ করছে।

বিশ্ববাজারে বাংলাদেশের সবজি এবং ফলমূল বিশেষ করে আম রপ্তানির ক্ষেত্রে মেসার্স ইসলাম এন্টারপ্রাইজ একটি উল্লেখযোগ্য নাম। দীর্ঘ দিন ধরে তারা যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালিসহ অন্যান্য দেশে ফলমূল ও সবজি রপ্তানি করে আসছে। কৃষকদের দক্ষতা বৃদ্ধি করে নিরাপদ সবজি উৎপাদন এবং রপ্তানিমুখী টেকসই সরবরাহ চেইন গড়ে তোলার লক্ষ্যে ইসলাম এন্টারপ্রাইজ কৃষক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।