শীর্ষ দশ ধনী

আম্বানির নাম শীর্ষ দশ ধনবানের তালিকায়

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারির মধ্যেও বিশ্বের ধনকুবেরদের সম্পত্তির পরিমাণ আরও বাড়ছে বলেই জানা গেছে। তেমনই একজন ধনকুবের ভারতের মুকেশ আম্বানি। তিনি টেলিকম খাতে বিশ্বের নামকরাদের একজন। বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় নাম লিখিয়েছেন এশিয়ার সবচেয়ে ধনী ও ভারতের রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

বিলিওনিয়ার ইনডেক্সের সবশেষ তালিকায় দেখা যাচ্ছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৬৩ বছর বয়সী এই চেয়ারম্যানের মোট সম্পত্তি বেড়ে দাঁড়িয়েছে ৬৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে। এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়।

তালিকায় প্রথম পাঁচজনের চারজনই যুক্তরাষ্ট্রের। শীর্ষে অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। দ্বিতীয় স্থানটি মাইক্রোসফটের বিল গেটসের। ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গের অবস্থান তৃতীয়। চতুর্থ স্থানে রয়েছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর বিনিয়োগ গুরু ওয়ারেন বাফেট।

তালিকায় ঢুকতে আম্বানি পেছনে ফেলেছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক কম্পিউটার সফটওয়্যার কোম্পানি ওরাকল করপোরেশনের ল্যারি এলিসন এবং পৃথিবীর সবচেয়ে ধনী নারী ফ্রান্সের ফ্রাঁসোয়া বেটেনকোর্ট মায়ারসকে। শীর্ষ দশে মুকেশ আম্বানির অবস্থান এখন ৯ নম্বরে। দশম স্থানটি ফ্রাঁসোয়া বেটেনকোর্ট মায়ারসের।

রিলায়েন্সের ৪২ শতাংশ মালিকানা মুকেশ আম্বানির। কোম্পানির ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে আচমকা বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন; সেই বিনিয়োগ কোম্পানিটিকে টার্গেটকৃত মার্চ ২০২১-এর আগেই দেনামুক্ত হতে সাহায্য করেছিল বলে দাবি রিলায়েন্সের।

মহামারি করোনাভাইরাসের আঘাত সত্ত্বেও মুকেশ আম্বানির কোম্পানি রিলায়েন্সের শেয়ার মূল্য গত মার্চে দ্বিগুণ বেড়েছে। রিলায়েন্সের একজন গণমাধ্যম প্রতিনিধিও অবশ্য আম্বানির সম্পত্তির এই উল্লম্ফন ও তালিকায় তার উপরে উঠে আসা নিয়ে কিছু বলতে রাজি হননি।

দিল্লির জেএনইউ-এর সেন্টার অব ইকোনোমিক স্টাডিজ অ্যান্ড প্ল্যানিংয়ের প্রধান জয়তি ঘোষ বলছেন, ‌‘করোনায় লকডাউনের ফলে ভারতীয় অর্থনীতি যেখানে প্রায় ধ্বংসের কাছাকাছি, সেখানে আম্বানির কোম্পানিগুলোর ক্রমেই উন্নতি ঘটছে এবং এর ফলে তার ব্যক্তিগত সম্পত্তিও বাড়ছে।’