আমরা করি খাদ্য রপ্তানি, পাকিস্তান জঙ্গি

নিজস্ব প্রতিবেদক : নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, পাকিস্তানের সঙ্গে আমাদের পার্থক্য হলো- আমরা যখন খাদ্য রপ্তানি করি, পাকিস্তান তখন জঙ্গি রপ্তানি করে।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্বাধীনতা হলে ‘বঙ্গবন্ধুর হত্যাকারী ও যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত প্রস্তাব গৃহীত হওয়ায় জাতীয় সংসদকে ধন্যবাদ’ জানাতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের আয়োজন করে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন পরিষদ।

মন্ত্রী বলেন, আমরা এখন খাদ্য রপ্তানিকারক দেশে পরিণত হয়েছি। আগের চেয়ে এখন ৩০ লক্ষ মেট্রিক টন বেশি খাদ্য উৎপাদন হয় এ দেশে। অন্যদিকে, স্বাধীনতা যুদ্ধে পরাজিত পাকিস্তানিরা জঙ্গিবাদ রপ্তানি করে।

আর্থ-সামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের সামনে রোল মডেল জানিয়ে শাজাহান খান বলেন, বাংলাদেশ আজ নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃত। বর্তমান বিশ্বের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এগিয়ে যাওয়া ৫টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধুর হত্যাকারী ও যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত প্রস্তাব গৃহীত হওয়ায় জাতীয় সংসদকে ধন্যবাদ জানান আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক নৌমন্ত্রী শাজাহান খান।

একাত্তরে পাকবাহিনী বাংলাদেশে যে গণহত্যা, অগ্নিসংযোগ ও লুন্ঠনসহ নির্য়াতন চালিয়েছে তার জন্য পাকিস্তানের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়, পাকিস্তানি দোসরদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করাসহ বেশ কয়েকটি দাবি তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

আওয়ামী লীগে জামায়াত-শিবির যুক্ত হচ্ছে কি না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগে এমন কোনো দৈন্য দশা তৈরি হয়নি যেখানে জামায়াত-শিবির যুক্ত হবে।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।