আফগানিস্তানের বাগলান প্রদেশে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের বাগলান প্রদেশে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।  আফগান সামরিক বাহিনীর এ হেলিকপ্টারে পাইলটসহ আট আরোহী ছিলেন, যাদের সবাই নিহত হয়েছেন।

আলজাজিরা অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

বাগলান প্রদেশের ডান্ডি-ই-গোরি জেলায় একটি ঘাঁটিতে সামরিক সরঞ্জাম সরবরাহের কাজে ছিল হেলিকপ্টারটি। সে সময় হঠাৎ করে সেটি বিধ্বস্ত হয়। তবে আফগান তালেবান দাবি করছে, তারা হেলিকপ্টারটি ভূপাতিত করেছে।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি জানিয়েছেন, হেলিকপ্টারের পাঁচ ক্রু এবং তিন সেনার সবাই নিহত হয়েছেন। তিনি আরো জানিয়েছেন, যান্ত্রিক ত্রুটির কারণে আগুন ধরে যায়, পরে মাটিতে পড়ে বিধ্বস্ত হয় হেলিকপ্টারটি।

এদিকে তালেবান এক বিবৃতিতে হেলিকপ্টার বিধ্বস্তের দায় স্বীকার করেছে। জানিয়েছে- তারা গুলি করে হেলিকপ্টারটি ভূপাতিত করেছে।

বাগলানের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, হেলিকপ্টারটি বিধ্বস্ত করেছে তালেবানই। বাগালান প্রদেশের রাজধানী পুল-ই খুমরির পাশে ডান্ডি-ই-গোরিতে এটি বিধ্বস্ত হয়।

এ বছরের শুরুতে ডান্ডি-ই-গোরি তালেবানদের নিয়ন্ত্রণমুক্ত করতে ব্যাপক অভিযান চালায় আফগান নিরাপত্তা বাহিনী। তবে এর প্রতিক্রিয়ায় বাগলান প্রদেশের উত্তরে এবং কুন্দুস প্রদেশে হামলার তীব্রতা বাড়ায় তালেবান।