আত্মপ্রত্যয়ী মা পরিবারের কল্যাণে ভূমিকা রাখতে পারেন

নিজস্ব প্রতিবেদকঃ আত্মপ্রত্যয়ী ও স্বনির্ভর মা পরিবারের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
তিনি বলেন, তৃণমূলে নারী ক্ষমতায়নের মাধ্যমে স্বনির্ভর জাতি গড়া সম্ভব। পরিবারের কেন্দ্রে থেকে আত্মপ্রত্যয়ী ও স্বনির্ভর মা পরিবারের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। স্বনির্ভর নারী গঠনে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) উল্লেখযোগ্য ভূমিকা রাখছে- যা প্রশংসনীয়।
মঙ্গলবার (৭ জানুয়ারি) রাজধানীর রাজারবাগ বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে পুলিশ সপ্তাহ-২০২০ উপলক্ষে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত ‘পুনাক বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা-২০২০’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
স্পিকার বলেন, উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত হয়ে পুনাক সদস্যরা কাজ করলে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন বাড়বে। ক্ষেত্রগুলোতে নব উদ্ভাবনী শক্তি নিয়ে এগিয়ে যেতে হবে। নিজস্ব প্রচেষ্টায় সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে গেলে অর্জিত হবে কাঙ্ক্ষিত লক্ষ্য- অর্থনৈতিক প্রবৃদ্ধি।
যুগোপযোগী, মনোমুগ্ধকর এমন একটি সমাবেশ ও আনন্দমেলা আয়োজনের জন্য স্পিকার বংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতিকে ধন্যবাদ জানিয়ে বলেন, এমন সৃজনশীল আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। এ ধরনের আয়োজন সবাইকে সৃষ্টিশীল কজে অনুপ্রাণিত করবে।
স্পিকার এসময় কৃতী শিক্ষার্থীদের মাঝে মেধাবৃত্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় উত্তীর্ণদের পুরস্কার ও পুনাকের স্টল পরিদর্শন করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী উন্নয়নে ব্যাপক অগ্রগতি হয়েছে। নারী পুলিশ সদস্যরা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। নারী উদ্যোক্তা তৈরি ও তাদের অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জনে পুনাক আরও অগ্রণী ভূমিকা পালন করবে।
পুনাকের সভানেত্রী হাবিবা জাবেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বেগম লুৎফুল তাহমিনা খান, বিজিএমই সভাপতি ড. রুবানা হক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শিরীন ইসলাম, তুহিন সালমসহ পুনাকের নেতা, বাংলাদেশ পুলিশের বিভিন্ন পর্যায়ের নারী সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।