আজ শেখ রাসেল জাতীয় শিশুতোষ চলচ্চিত্র উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক : ‘চলচ্চিত্র হোক শিশুর স্বপ্নের মতো রঙিন’ স্লোগান নিয়ে প্রথমবারের মতো শেখ রাসেল জাতীয় শিশুতোষ চলচ্চিত্র উৎসব-২০১৬ শুরু হচ্ছে আজ।

মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত চলবে পাঁচ দিনব্যাপী এ উৎসব। বাংলাদেশ শিশু একাডেমীর কেন্দ্রীয় কার্যালয় ও দেশের আটটি বিভাগীয় অফিসে একই সঙ্গে এ চলচ্চিত্র উৎসব হবে।

বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আজ বিকেলে এই শিশুতোষ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ‘শেখ রাসেলের ৫২তম জন্মবার্ষিকী উদযাপন’ উপলক্ষে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের লক্ষ্য, শিশু-কিশোরদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিয়ে জীবনমুখী ইতিবাচক ধারায় উদ্বুদ্ধ করা।

উদ্বোধনী পর্বে উৎসব কমিটির আহ্বায়ক বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন, উৎসব কমিটির সদস্য সচিব বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেনসহ চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকী, রাইসুল ইসলাম আসাদ, মোরশেদুল ইসলাম, সাদিয়া আফরিন, অভিনেত্রী রোকেয়া প্রাচী, দেশেরবরেণ্য কবি-সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিসহ শিশু চলচ্চিত্র নির্মাতাদের থাকার কথা রয়েছে।

এদিকে দেশে প্রথমবারের মতো জাতীয় শিশুতোষ চলচ্চিত্র উৎসব আয়োজন উপলক্ষে রোববার এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সব বিভাগে এ উৎসব উদযাপন করা হবে। উৎসবে ১৭টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। উৎসবের দ্বিতীয় দিন বিশেষ চাহিদাসম্পন্ন ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য নির্ধারিত থাকবে। চলচ্চিত্র প্রদর্শনীর ফাঁকে ফাঁকে প্রাসঙ্গিক সংক্ষিপ্ত আলোচনা থাকবে। এসব আলোচনায় বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বরা অংশ নেবেন।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতাদের জন্য প্রতিযোগিতা হবে। বিজয়ী নির্মাতাদের দেওয়া হবে ক্রেস্ট ও সনদ।

উৎসবের উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে আরাফাত বিন জাহাঙ্গীরের ‘ভোরের যাত্রা’, আশরাফ শিশিরের ‘গাড়িওয়ালা’, কাজী শাহেদুর রহমানের ‘সোলজার’, তানিম শাহরিয়ারের ‘ডিজিটাল কোশচেন’, বিজয় কর্মকারের ‘দো-তলার গল্প’, প্রিন্স রোমান পিকিউয়ের ‘অনুকরণ’।

শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আর অন্যান্য দিন বিকেল ৩টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে চলচ্চিত্র প্রদর্শনী।