আজ ও কাল পোশাকশিল্প এলাকায় ব্যাংক খোলা

অর্থনৈতিক প্রতিবেদক : শনিবার ও আগামীকাল রোববার তফসিলি ব্যাংকের পোশাকশিল্প এলাকার শাখাগুলো খোলা থাকছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশে এই দুদিন ব্যাংকিং কার্যক্রম চলবে এসব শাখায়।

তৈরি পোশাকশিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে গত সোমবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন পাঠানো হয়েছে। ওই প্রজ্ঞাপনে বলা হয়, ঈদুল আজহার আগে তৈরি পোশাকশিল্পে কর্মরত শ্রমিক ও কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাকশিল্প এলাকার তফসিলি ব্যাংকের শাখাগুলো শনিবার ও রোববার খোলা থাকবে। এসব শাখায় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে পূর্ণদিবস (সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত) খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বর্তমানে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দরের বাণিজ্যিক ব্যাংকের বৈদেশিক বাণিজ্য (এডি) শাখাগুলো প্রতি শুক্রবার ও শনিবার এবং দেশের অন্যান্য স্থানে অবস্থিত বাণিজ্যিক ব্যাংকের এডি শাখাগুলো শনিবার স্থানীয় বিবেচনায় খোলা রাখার নির্দেশ বহাল রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় উল্লিখিত ছুটির দিনে অফিসের কাজে যোগদানকারী কর্মকর্তা ও কর্মচারীদের যুক্তিসঙ্গত ভাতা দেওয়ার জন্য বলা হয়।