‘আজারবাইজানের ভূমি অবশ্যই আর্মেনিয়াকে ছাড়তে হবে’

দখল করে রাখা আজারবাইনের ভূমি ফেরত দেয়ার জন্য আর্মেনিয়াকে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইরানি জনগণের পাশাপাশি গোটা মুসলিম বিশ্বের উদ্দেশে দেয়া ভাষণে আজারবাইজান ও আর্মেনিয়া সংঘাতের ব্যাপারে নিজের নীতি অবস্থান তুলে ধরেন তিনি। খবর পার্সটুডের।

খামেনি বলেন, যত দ্রুত সম্ভব এ সংঘাতের অবসান ঘটা উচিত এবং আর্মেনিয়াকে অবশ্যই তাদের দখলে থাকা ভূমি আজারবাইজানকে ফেরত দিতে হবে। এটি আজারবাইজানের অধিকার। সেইসঙ্গে এই ভূখণ্ডে যেসব আর্মেনীয় জনগোষ্ঠী বসবাস করেন তাদের অধিকারও সমুন্নত রাখতে হবে।

এই যুদ্ধের সুযোগে কেউ যদি ইরান সীমান্তে সন্ত্রাসীদের জড়ো করার চেষ্টা করে তাহলে সেসব সন্ত্রাসীকে কঠোর হাতে দমন করা হবে বলেও হুশিয়ারি দেন খামেনি।

কারাবাখ নিয়ে ইরানের সর্বোচ্চ নেতার এসব বক্তব্য থেকে ওই অঞ্চলে সংকটের ব্যাপারে ইরানের অবস্থানের বিষয়টি স্পষ্ট হয়ে গেছে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা। কারাবাখ সংকটের শুরু থেকেই ইরান যুদ্ধ অবসানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টার অংশ হিসেবে দেশটির বিশেষ প্রতিনিধি সাইয়্যেদ আব্বাস আরাকচি সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়া সফর করেছেন। তিনি ইরানের শান্তি প্রস্তাব নিয়ে রাশিয়া ও তুরস্কের কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাত করেছেন।