আগামী ডিসেম্বর মাসে রসিক নির্বাচন অনুষ্ঠিত হবে

নিজস্ব প্রতিবেদক : আগামী ডিসেম্বর মাসের শেষের দিকে রংপুর সিটি করপোরেশনে (রসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ এ তথ্য জানিয়েছেন।

বুধবার দুপুরে নির্বাচন ভবনে সচিব তার নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান।

এর আগে বেলা ১১টার দিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

নির্বাচন কমিশন সচিব বলেন, আজকের কমিশন সভায় রসিক নির্বাচনের সময় আগামী ডিসেম্বরের শেষের দিকে করার পরিকল্পনা করা হয়েছে। তবে ভোটের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। ডিসেম্বরের মাঝামাঝি বা শেষের দিকে যেকোনো দিন ভোট হবে।

নির্বাচনের তফসিল কবে ঘোষণা করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তফসিল কবে দেওয়া হবে তা এখনো চূড়ান্ত করা হয়নি। তবে ভোটের ৪৫ দিন আগে নির্বাচনের তফসিল ঘোষণা করার নিয়ম রয়েছে।

ডিভিএম বা ডিজিটাল মেশিন এই নির্বাচনে ব্যবহার করা হবে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিন পরীক্ষামূলকভাবে ব্যবহার করা যায় কি না, সে বিষয়ে আলোচনা হয়েছে। যদি সম্ভব হয় তাহলে মেশিন ব্যবহার করা হতেও পারে।

এদিকে ইসি সূত্র থেকে জানা গেছে, রংপুর ছাড়াও আগামী বছর আরো পাঁচটি (রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর) সিটি করপোরেশন নির্বাচন করতে হবে। আগের মতো এবারও রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেটে একই সঙ্গে নির্বাচন করতে চায় ইসি।