আগামীতে বন্যা মোকাবিলায় স্থায়ীভাবে সমাধানের ব্যবস্থা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ

লালমনিরহাট প্রতিনিধি : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, আগামীতে বন্যা মোকাবিলায় স্থায়ীভাবে সমাধানের ব্যবস্থা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, সামনে নির্বাচন। সেই নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে নৌকা মার্কায় ভোট দিয়ে আবারো ক্ষমতায় আনতে হবে। শেখ হাসিনার সরকার। বারবার দরকার।

মঙ্গলবার দুপুরে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সিন্দুর্না লোকমান হোসেন উচ্চ বিদ্যালয় মাঠে হাতীবান্ধার বিভিন্ন এলাকায় ক্ষতিগ্রস্ত তিস্তা পাড়ের বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে তিনি তিস্তা বিধৌত হাতীবান্ধা উপজেলার পূর্ব সিন্দুর্না ঘাটেরপাড়সহ বিভিন্ন বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন।

বন্যায় ক্ষতিগ্রস্ত গৃহহীন আড়াইশ পরিবারকে টিন ও প্রত্যেক পরিবারকে ছয় হাজার করে নগদ টাকা প্রদানের প্রতিশ্রুতি দেন ত্রাণমন্ত্রী। সিন্দুর্না লোকমান হোসেন উচ্চ বিদ্যালয়ে একটি আশ্রয় কেন্দ্র স্থাপনেরও প্রতিশ্রুতি দেন তিনি।

ত্রাণমন্ত্রী বলেন, বাংলাদেশি অংশের তিস্তা ও ধরলা নদীর উজান ভারতে। অতিবৃষ্টির পানি ও উজানের পাহাড়ি ঢলের কারণে তিস্তা ও ধরলা নদীর সৃষ্ট বন্যায় লালমনিরহাট সবার আগেই ক্ষতিগ্রস্ত হয়।

তিনি বলেন, দেশ ২০২১ সালের মধ্যেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। দেশকে এগিয়ে নিতে হলে বন্যা দুর্গতদের সহযোগিতা দিতে সকলকে এগিয়ে আসতে হবে। বন্যার্তদের পাশে দাঁড়াতে হবে। দেশে খাদ্য ঘাটতি নেই। বন্যায় ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে সরকার সহযোগিতা করছে। ভবিষ্যতেও সহযোগিতা করা হবে।

তিনি আরো বলেন, গৃহহারাদের ঘর নির্মাণে ঢেউটিন ও নগদ অর্থ সহায়তা প্রদান করা হবে। প্রয়োজনে যাদের জমি নেই। তাদেরকে সরকারি খাস জমিও প্রদান করা হবে। কোথাও ত্রাণ বিতরণে অনিয়ম হলে তা কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালমনিরহাট-কুড়িগ্রাম সংরক্ষিত নারী সংসদ সদস্য অ্যাডভোকেট সফুরা বেগম রুমী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহম্মেদ, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান ও হাতীবান্ধা উপজেলা পরিষদের চেয়ারম্যান লিয়াকত হোসেন প্রমুখ।