আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে ফিরতি হজ ফ্লাইট

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে ফিরতি হজ ফ্লাইট। পবিত্র হজ পালন শেষে হাজিরা এসব ফ্লাইটে সৌদি আরব থেকে দেশে ফিরবেন।

বিমান অফিস জানায়, বাংলাদেশি হাজিদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি ফ্লাইট স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় দুপুর ২টায়) সৌদি আরবের জেদ্দা বিমানবন্দর থেকে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। ফ্লাইটটি রাত ৮টা ৪০মিনিটে ঢাকায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক (জনসংযোগ) খান মোশাররফ হোসেন জানান, বাংলাদেশ বিমানে হাজিরা নির্ধারিত সময়ে সুষ্ঠুভাবে জেদ্দা থেকে দেশে ফিরে আসবেন।

শিডিউল বিপর্যয় যাতে না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিমান অফিস জানায়, বাংলাদেশ বিমান সৌদি আরব থেকে হাজিদের ফেরত আনতে ১৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ২৯টি নির্ধারিত ও ১০৮টি অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবে।

সূত্র আরো জানায়, সৌদি আরবে পবিত্র হজ পালনের জন্য দেশের এক লাখ এক হাজার ৭৫৮ জনের মধ্যে ৪৯ হাজার ৫৪৫ হজযাত্রী বাংলাদেশ বিমান পরিবহন করে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, এ বছর পাঁচ হাজার ১৮৩ জন সরকারি ব্যবস্থাপনায় এবং ৯৫ হাজার ৬১৪ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করেন।

৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দামুখী প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেন। পরে ৪ আগস্ট থেকে ঢাকা থেকে জেদ্দার পথে নিয়মিত হজ ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।