এই আসনে প্রথম ইভিএমএ ভোটগ্রহণ

আগামীকাল নওগাঁ-৬ আসনে ভোটগ্রহণ

আগামীকাল নওগাঁ-৬ আসনে ভোটগ্রহণ

নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনে জাতীয় সংসদ উপনির্বাচনে আগামীকাল শনিবার (১৭ অক্টোবর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে নির্বাচন অবাধ, সুষ্ঠুভাবে শেষ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই আসনে এই প্রথম ইভিএমএ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জেলার রাণীনগর এবং আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ সংসদীয় আসন। এই দুই উপজেলায় মোট ১৬টি ইউনিয়ন রয়েছে। সংশ্লিষ্ট সূত্রমতে, এই দুই উপজেলায় মোট ভোটার সংখ্যা রয়েছে তিন লাখ ছয় হাজার ৭২৫ জন। এর মধ্যে রাণীনগর উপজেলায় এক লাখ ৪৯ হাজার ৫৮৭ জন এবং আত্রাই উপজেলায় ভোটার রয়েছে এক লাখ ৫৭ হাজার ১৩৮ জন।

এই দুই উপজেলায় মোট পুরুষ ভোটার রয়েছে এক লাখ ৫৩ হাজার ৭৫৮ জন এবং মহিলা ভোটার রয়েছে এক লাখ ৫২ হাজার ৯৬৭ জন। সূত্র জানায়, উপনির্বাচনে আত্রাই উপজেলায় ৫৫টি এবং রাণীনগর উপজেলায় ৪৯ টিসহ মোট ১০৪টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এতে দুই উপজেলায় ১০৪ জন প্রিসাইডিং অফিসার, ৭২১ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা এবং এক হাজার ৪৪২ জন পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া ভোটকেন্দ্র এবং ভোটারদের নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনছার বাহিনী নিয়োজিত থাকবে। প্রতিটি ইউনিয়নে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, গত ২৭ জুলাই এই আসনের এমপি ইসরাফিল আলম মারা গেলে আসনটি শূন্য হয়ে যায়। পরে নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে তফসিল ঘোষণা করেন। এরই ধারাবাহিকতায় আগামীকাল শনিবার (১৭ অক্টোবর) ইভিএমএ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।