আইএস এর প্রধানের খোঁজে মিলবে ১০ মিলিয়ন

আব্দুল-রহমাল-মাওলা

আইএস এর নয়া প্রধান আমির মহম্মদ সইদ আব্দুল-রহমাল-মাওলাকে ধরতে পুরস্কার মূল্য দ্বিগুণ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মিলবে ১০ মিলিয়ন অর্থাত্‍‌ এক কোটি মার্কিন ডলার। আইএস এর প্রধান আল মাওলা হাজি আবদুল্লাহ ওরফে আবু-উমর তুর্কমানি নামেও পরিচিত। ডিপার্টমেন্ট অফ স্টেট’স রিওয়ার্ডস ফর জাস্টিস প্রোগ্রাম আর্থিক অঙ্ক দ্বিগুণ করার কথা জানিয়ে বলেছে, ৫ মিলিয়ন ডলারের পুরস্কার বাড়িয়ে ১০ মিলিয়ন ডলার করা হয়েছে।

২০১৯ সালের অক্টোবরে মার্কিন সেনার হামলায় আবু বকর আল-বাগদাদি নিহত হলে, তাঁর উত্তরসূরি হিসেবে ইসলামিক স্টেটের প্রধান হন হাজি আবদুল্লাহ। আল-মাওলার জন্ম ইরাকের মসুলে, ১৯৭৬ সালে। আইসিসে যোগ দেওয়ার আগে ইরাকে আল-কায়দার সন্ত্রাসবাদী নেতা হিসেবে কাজ করেছেন। তিনি উত্তর-পশ্চিম ইরাকে ইয়াজিদি ধর্মীয় সংখ্যালঘু অপহরণ, হত্যা, পাচার, সবকিছুর সঙ্গেই জড়িত বলে মার্কিন দাবি। কয়েকটি সন্ত্রাসবাদী অভিযানের নেতৃত্বও তিনি দিয়েছেন
২০২০ সালের ১৮ মার্চ আল-মাওলাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ হিসেবে ঘোষণা করেন মার্কিন যুক্তরাষ্ট্র। এই ঘোষণার ফলে কোনও মার্কিন নাগরিক আল-মাওলার সঙ্গে আর্থিক লেনদেন করতে পারবেন না বলে জানানো হয়। এসব জানা সত্ত্বেও কোনও মার্কিনি আল-মাওলা বা আইসিসকে কোনও ভাবে সাহায্য করলে, তা অপরাধ হিসেবে গণ্য হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর অক্টোবরে আল-বাগদাদির মৃত্যুর খবর ঘোষণা করেছিলেন। ট্রাম্প জানান, ইসলামিক স্টেট গ্রুপের পলাতক নেতা আবু বকর আল-বাগদাদিকে শেষ করেছে মার্কিন বিশেষ বাহিনী।

এই বাগদাদিকে ধরিয়ে দেওয়ার জন্যও ২০১১ সালে মার্কিন সরকার পুরষ্কার ঘোষণা করেছিল। পরে সেই পুরস্কারের আর্থিক অঙ্ক বাড়িয়ে ২৫ মিলিয়ন ডলার করা হয়।

জঙ্গি সংগঠন আল-কায়েদার পাশাপাশি ইসলামিক স্টেট (আইএস) বর্তমান বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ জঙ্গি সংগঠন। শুরুতে এর নাম ছিল ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড লেভান্ট (আইএসআইএল)। এর প্রতিষ্ঠা হয় ২০১৩ সালের এপ্রিল মাসে। পরে এর নাম পরিবর্তন করে আইএস রাখা হয়।

আইএসের নেতা আবু বকর আল-বাগদাদি। তাঁর সম্পর্কে খুব বেশি কিছু জানা যায় না।

ইরাক ও সিরিয়ার বাইরে লিবিয়া, মিসর, নাইজেরিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের বিভিন্ন জঙ্গি সংগঠনের ওপর আইএসের প্রভাব আছে বলে মনে করা হয়।