অ্যালার্জি প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা নিন

‘অ্যালার্জি’ শব্দটির সঙ্গে পরিচিত নন এমন লোক খুব কমই আছেন। এটি একটি গ্রিক শব্দ। এর অর্থ হলো পরিবর্তন প্রতিক্রিয়া। চিকিৎসাবিজ্ঞানীদের ভাষায় অ্যালার্জি হলো শরীরের এক ধরনের প্রতিরোধগত পদ্ধতি, যার মধ্য দিয়ে শরীরে এক ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি হয় এবং সে অনুযায়ী শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে। শরীরের ভেতর যখনই কোনো অসহনীয় পদার্থ, যেমন : অ্যান্টিজেন প্রবেশ করে, তখন তাকে শনাক্ত এবং রোগ প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে শরীরের সাহায্যকারী টি (T) কোষগুলো উদ্দীপ্ত হয় এবং প্রতিরোধক অ্যান্টিবডি আইজিই (IGE) উৎপন্ন হয়।

এই প্রতিরোধক অ্যান্টিবডির সঙ্গে একত্র হয় শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় উৎপন্ন আরো অনেক রাসায়নিক পদার্থ। এরপর শুরু হয় প্রতিক্রিয়া। সবশেষে প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে বের হয় হিস্টামিন। কোনো কোনো ক্ষেত্রে রাসায়নিক পদার্থটি বহিরাগত অচেনা বস্তুটিকে নিষ্ক্রিয় এবং নিষ্ক্রান্ত করে। আবার অনেক সময় এই ভয়ানক প্রতিক্রিয়ায় শরীর নিজেই অসুস্থ হয়ে পড়ে।

অ্যালার্জিতে আক্রান্ত হলে বেশির ভাগ ক্ষেত্রে অ্যান্টিহিস্টাসিন জাতীয় ওষুধ ও স্টেরয়েড ব্যবহারে রোগী সুস্থ হয়ে ওঠেন। তবে কিছু সাবধানতা অবলম্বন করলে অ্যালার্জি প্রতিহত করা সম্ভব হয়। এ ক্ষেত্রে যা করণীয় তা হলো :

১. সব সময় সুতির পোশাক পরিধান করা।

২. উল ও ফ্লানেলের পোশাক পরিধান করলে তা থেকে অ্যালার্জি সৃষ্টি হয় কি না, সেদিকে খেয়াল রাখা।

৩. আসবাবপত্র, যেমন—তুলো বা ছাবড়াযুক্ত আসবাবপত্র, উদ্ভিদ বা প্রাণী সজ্জিত খেলনা, কম্বল, পশমি কাপড়, ভেনেসীয় খড়খড়ি, কার্পেট, জাজিম, পাপোস—এগুলোকে সাবধানে ও যত্নসহকারে ধুলোমুক্ত রাখা এবং সম্ভব হলে বর্জন করা।

৪. অ্যালার্জিগ্রস্ত ব্যক্তিকে ধুলোবালু থেকে সরিয়ে রাখা।

৫. যেসব স্থানে ধুলো জমতে পারে, সেসব স্থান বন্ধ করে দেওয়া।

৬. যদি ভ্যাকুয়াম ক্লিনারের মতো পরিষ্কারক যন্ত্র থাকে, তবে নির্দিষ্ট সময়ে সেগুলোর ফিল্টার পরিবর্তন করা।

৭. অ্যালার্জি সৃষ্টি করে এমন ওষুধ পরিহার করা।

৮. যেসব খাবারে অ্যালার্জি হয়, তা শনাক্ত করা ও বর্জন করা।

৯. যখন তখন যেকোনো ফুলের ঘ্রাণ না নেওয়া বা তার সংস্পর্শে না যাওয়া।

১০. শিশুদের ও অ্যালার্জিগ্রস্ত ব্যক্তিদের লোমশ প্রাণী থেকে দূরে থাকা।

১১. বাইরে বেরোনোর সময় সব সময় মাস্ক বা মুখোশ ব্যবহার করা।

লেখক : সহকারী অধ্যাপক, অর্থোপেডিকস ও ট্রমাটোলজি বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল।