অস্ট্রেলিয়া ০-৫ দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক : পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ ৫-০ ব্যবধানে জয়ের সুখস্মৃতি চারবার আছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। কিন্তু এবার প্রথম ৫-০ ব্যবধানে হারল বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে কেপটাউনে মাঠে নামে অস্ট্রেলিয়া। কিন্তু আগের চার ম্যাচের মত এ ম্যাচেও পরাজয়ের তিক্ত স্বাদ পেতে হয়েছে অসিদের। আগে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে করে ৩২৭ রান। জবাবে সবকটি উইকেট হারিয়ে ২৯৬ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ৩১ রানের বড় পরাজয়ে প্রথমবারের মত ৫ ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হল অস্ট্রেলিয়া।

ওয়েস্ট ইন্ডিজকে দুবার এবং পাকিস্তান ও নিউ জিল্যান্ডকে ৫-০ ব্যবধানে সিরিজ হারিয়েছিল অস্ট্রেলিয়া। সর্বশেষ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১৪ সালে। সেবার ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে ৪-১ ব্যবধানে জয় পেয়েছিল অসিরা।

এবার ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রতিশোধটা দারুণ নিয়েছে ফাফ ডু প্লেসিসের দল। তবে দক্ষিণ আফ্রিকা এর আগে ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল। সবশেষ কোনো ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া সব ম্যাচ হেরেছিল ২০০৭ সালে নিউজিল্যান্ড সফরে। সেটি ছিল তিন ম্যাচের সিরিজ, নিউজিল্যান্ড জিতেছিল ৩-০ ব্যবধানে। তবে ২০১২ সালে ইংল্যান্ড সফরে ৫ ম্যাচের ন্যাটওয়েস্ট সিরিজ ৪-০ ব্যবধানে হেরেছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় ৪-০তে সন্তুষ্ট থাকতে হয় ইংল্যান্ডকে।

sports2

আগে ব্যাটিংয়ে নেমে ৫২ রান তুলতেই ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। চতুর্থ উইকেটে জুটি বাঁধেন রিলে রুশো ও জেপি ডুমিনি। দুজন যোগ করেন ১৭৮ রান। রুশো ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেও ডুমিনি থামেন ৭৩ রানে। রুশো ত্রেমেইনের বলে আউট হওয়ার আগে ১১৮ বলে ১৪ চার ও ২ ছক্কায় ১২২ রান করেন। স্কোরবোর্ডে ২৯ বলে ৩৯ রান যোগ করেন ডেভিড মিলার। অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে ৩টি করে উইকেট নিয়েছেন ক্রিস ত্রেমেইন ও জো মেনি।

জবাবে ডেভিড ওয়ার্নারের ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ১৭৩ রানের ইনিংসের পরও জয় পায়নি অস্ট্রেলিয়া। ১৩৬ বলে ২৪ বাউন্ডারিতে ওয়ার্নার ১৭৩ রান করেন। তার ক্যারিয়ারের সর্বোচ্চ রান ১৭৮, আফগানিস্তানের বিপক্ষে। ওয়ার্নারের পর দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ করে রান করেন মিচেল মার্শ ও ত্রেভিস হেড। ২৯৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। বল হাতে প্রোটিয়াদের হয়ে ২টি করে উইকেট নেন কাইল অ্যাবোট, কাগিসো রাবাদা ও ইমরান তাহির।

১৭৩ রানের ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার ম্যাচসেরা নির্বাচিত হন। ৩১১ রান নিয়ে সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন রিলে রুশো।