অষ্টম ব্রিকস শীর্ষ সম্মেলন আয়োজন করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : অষ্টম ব্রিকস শীর্ষ সম্মেলন আয়োজন করেছে ভারত।

১৫-১৬ অক্টোবর দুই দিনব্যাপী এ সম্মেলন হচ্ছে ভারতের গোয়ায়। ব্রিকসের পাঁচ দেশের শীর্ষ নেতারা এ উপলক্ষে এখন ভারতে রয়েছেন।

পশ্চিমা পরাশক্তির দেশগুলোর বাইরে একটি শক্তিশালী আন্তর্জাতিক জোট ব্রিকস। এর সদস্য মাত্র পাঁচটি দেশ। দেশগুলো হলো- দক্ষিণ আমেরিকার ব্রাজিল, রাশিয়া, এশিয়ার ভারত ও চীন এবং আফ্রিকার দক্ষিণ আফ্রিকা। সদস্য দেশগুলোর আদ্যক্ষর নিয়ে জোটের নামকরণ করা হয় ব্রিকস (বিআরআইসিএস)।

ব্রিকস শীর্ষ সম্মেলনকে কেন্দ্র করে সদস্য দেশগুলো পরস্পরের সঙ্গে নানা ইস্যুতে দ্বিপক্ষীয় পার্শ্ব বৈঠক করছেন। শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করেছেন। দুই নেতা তাদের দেশের পক্ষে ১৬টি চুক্তি করেছেন এবং তিনটি ঘোষণা দিয়েছেন।

এদিকে মোদি-পুতিনের বৈঠকের পর ভারত জানিয়েছে, তারা রাশিয়ার কাছ থেকে ৫০০ কোটি ডলারেরও বেশি মূল্যের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয় করবে। এ ছাড়া দুই দেশ সন্ত্রাস মোকাবিলায় যুদপৎ লড়াই করবে বলে ঘোষণা দেন মোদি ও পুতিন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে রাশিয়ার সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের সমর্থন করে মোদি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে রাশিয়ার স্পষ্ট অবস্থান আমাদেরই প্রতিফলিত করে। পুরোনো বন্ধু হিসেবে দ্বিপক্ষীয় বিষয়ে রাশিয়াকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় ভারত।

মোদি আরো বলেন, ‘দুজন নতুন বন্ধুর চেয়ে একজন পুরোনো বন্ধু অনেক ভালো।’