অভিবাসন ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার জবাবদিহি নিশ্চিতের আহবান

নিজস্ব প্রতিবেদক : অভিবাসন ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার জবাবদিহি নিশ্চিতের আহবান জানিয়েছেন ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে আমাদের করণীয়’ শীর্ষক কর্মশালায় তিনি এ আহ্বান জানান।

নিরাপদ অভিবাসন বিষয়ে জনসচেতনতা তৈরি এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে সরকারি পর্যায়ের নীতিনির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের করণীয় নির্ধারণ করতে এই কর্মশালার আয়োজন করে ব্র্যাক।

জেলা প্রশাসক বলেন, অভিবাসন ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার জবাবদিহি নিশ্চিত করতে হবে। এ ছাড়া আগ্রহী অভিবাসীরা যে দেশে যেতে চান, সে দেশের ভাষাসহ কারিগরি বিষয়ে প্রশিক্ষণ নিতে হবে।

একই সঙ্গে তিনি তৃণমূল পর্যায়ে নিরাপদ অভিবাসন বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টিকারী কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্ব আরোপ করেন।

মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, বিদেশে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সিদের স্বচ্ছতা ও দায়বদ্ধতার মধ্যে নিয়ে আসতে না পারলে নিরাপদ অভিবাসন সম্ভব নয়। ৪০-৫০ হাজার টাকা খরচ করেই মানুষ বিদেশে যেতে পারে। কিন্তু রিক্রুটিং এজেন্সিদের মধ্যে অন্য রকম একটা প্রতিযোগিতার কারণে তা হচ্ছে না। মূলত মধ্যস্থতাকারী যারা আছে, তারা শ্রমিকদের রক্ত চুষে খায়। তা না হলে শ্রমিকদের বিদেশে যেতে এত টাকা লাগত না।’

তিনি বলেন, ‘অধিকাংশ দেশে আমাদের দেশের থেকে যাওয়া লোকজন নিম্নমানের কাজ করছেন। অথচ অল্প শিক্ষিত লোকজন মিডল ইস্টে (মধ্যপ্রাচ্যে) আইটির (তথ্যপ্রযুক্তি) বাজার দখল করে আছে। বিদেশে পাঠানোর আগে শ্রমিককে ন্যূনতম ট্রেনিং ও ভাষা শিক্ষা দিতে হবে। স্বচ্ছতা ও জবাবদিহির জন্য বিদেশ যেতে ব্যাংকের মাধ্যমে লেনদেন করারও পরামর্শ দেন তিনি।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার মেরিনা সুলতানা।

প্রবন্ধে নিরাপদ অভিবাসনের ক্ষেত্রে আটটি প্রধান চ্যালেঞ্জের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে রয়েছে কর্মীদের চাকরির ক্ষেত্রে দক্ষতার অভাব, অনেক ক্ষেত্রে যথাযথ ও বৈধ কাগজপত্র না থাকা, প্রণীত আইন সম্পর্কে অভিবাসীদের ধারণা না থাকা, সংশ্লিষ্ট দেশের ভাষা না জানা, বিদেশে বাংলাদেশি মিশনের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অজ্ঞতা, মানসিক প্রস্তুতির অভাব, নিয়োগকৃত দেশের মূল্যবোধ ও সংস্কৃতি সম্পর্কে সঠিক ধারণা না থাকা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মজিবর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অতিরিক্তি পুলিশ সুপার মো. মোবারক হোসেন, সিনিয়র সহকারী কমিশনার ফারহানা করীম ও সিনিয়র সহকারী পুলিশ সুপার আবুল কাশেম করিম প্রমুখ।