অপূর্নতা পূরণ করেছে বা’হাতি রুবেল

ক্রীড়া প্রতিবেদক, মিরপুর থেকে : জাতীয় দলের ক্যাম্পে যখন ডাক পেলেন, মোশাররফ হোসেন রুবেল তখন কলকাতায়। সাড়ে আট বছর পর জাতীয় দলে ডাক পাওয়ার খবর শুনে তাৎক্ষণিক কলকাতা ছাড়েন রুবেল। বিমানের টিকিট না পেয়ে হরিদাসপুর, যশোর হয়ে তারপর ঢাকা।

এইচপি ক্যাম্পে ভালো করায় কোচ ভেঙ্কটেশ রাজু বাংলাদেশ টিম ম্যানেজম্যান্টকে রুবেলের কথা বলে যান। কোচ চন্ডিকা হাথুরুসিংহে তাকে দেখতে চাওয়ায় ক্যাম্পে ডাক পড়ে রুবেলের। অনুশীলন ও প্রস্তুতি ম্যাচে কোচের মন জয় করায় জাতীয় দলের মূল স্কোয়াডেও তার সুযোগ হয়। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে তাকে নেওয়া হয়নি। তৃতীয় ওয়ানডেতে ফিরিয়ে এনে জাতীয় দলের জার্সি তুলে দেওয়া হয়। বলা যায় এক কথায় দ্বিতীয় ‘অভিষেক’।

তবে শুরুটা একেবারেই মন্দ। ব্যাটিংয়ে শেষ সময়ে নেমে ১৪ বলে মাত্র ৪ রান করেন রুবেল। যেখানে ডট বল খেলেন ৯টি। দর্শকদের দুয়োধ্বনি শুনে মাঠ ছাড়তে হয় তাকে। কিন্তু নিজের মূল কাজ বোলিংয়ে ঠিকই পুষিয়ে দেন রুবেল।

নিজের তৃতীয় ওভারে নেন দুই উইকেট। সেটাও আফগান দলের দুই বড় তারকা। নওরোজ মঙ্গলকে এলবিডব্লিউ করার পর হাসমতউল্লাহ শাহিদিকে তামিম ইকবালের ক্যাচে পরিণত করেন রুবেল।

পরবর্তীতে ২৬তম ওভারে এসে মোহাম্মদ নবীকে নিজের ফিরতি ক্যাচে আউট করেন বাঁহাতি এই স্পিনার। প্রত্যাবর্তনের ম্যাচে তার বোলিং ফিগার ৮-০-২৪-৩, যা দিনের সেরা বোলিং।

ম্যাচ শেষে রুবেলকে নিয়ে মাশরাফি বলেন, ‘রিজার্ভ বেঞ্চ থেকে এসেছে মোশাররফ রুবেল। রিজার্ভ বেঞ্চ থেকে কেউ এসে যদি পারফরম্যান্স করে তখন টিম আরো বুস্ট আপ হয় আরো আত্মবিশ্বাস বাড়ে। এটা অবশ্যই তার জন্য পজিটিভ, আমাদের জন্যও পজিটিভ। তাকে যে ভূমিকার জন্য দলে আনা হয়েছে সে তা পূরণ করতে পেরেছে। আশা করি ওর নিজেরও আত্মবিশ্বাস বাড়বে এবং সামনে আরো ভালো করতে পারবে।’

২০১৩ সালে সর্বশেষ শ্রীলঙ্কা সফরে জাতীয় দলে ছিলেন বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার। অবশ্য সিরিজে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। এরপর বিপিএলে স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। কিন্তু তার বিরুদ্ধে ওঠা অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়।

এরপর জাতীয় দলে ফেরা না হলেও ঘরোয়া ক্রিকেটে দারুণ কার্যকর রুবেল। বিসিএলে ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে দারুণ খেলেছেন গত বছর। জাতীয় ক্রিকেট লিগে ঢাকা বিভাগের হয়ে দিনের পর দিন ভালো করছেন। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে ১২ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে করেছেন ৩৫০ রান। ব্যাটিং ও বোলিংয়ে ভালো করার পাশাপাশি নেতৃত্ব দেওয়ার গুণাবলী রুবেলকে আলাদা পরিচিতি দিয়েছে।