অন্তর্বাস পরলে কি ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা বাড়ে

একটি প্রচলিত ধারণা হল অন্তর্বাস পরলে ব্রেস্ট ক্যানসারের আশঙ্কা বেড়ে যায়। এই ধারণাটি প্রথমে ছড়ায় মার্কিন দেশে, পরে তা পৌঁছয় উপমহাদেশে। কিন্তু আদৌ কি এই ধারণা সত্যি?

কিন্তু সাধারণ মানুষের ক্ষেত্রে, প্রতিদিনকার জীবনযাপনে এই অন্তর্বাস পরা সম্ভব নয়। পরলেও তা ঘরের ভিতরেই থাকাটা স্বাভাবিক। কাজে-কর্মে, অফিস-কলেজে প্রচলিত ডিজাইনের অন্তর্বাসই পোশাকের নীচে পরতে হয় সকলকে। একটি প্রচলিত ধারণা হল দীর্ঘক্ষণ ব্রা পরে থাকলে তা ব্রেস্ট ক্যানসার হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। বিশেষ করে আন্ডারওয়ার ব্রা যাঁরা পড়েন তাঁদের ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই অন্তত এখনও পর্যন্ত কোনও গবেষণায় এমনটা জানা যায়নি। এই ধারণাটি প্রথম ছড়ায় ‘ড্রেসড টু কিল’ নামের একটি জনপ্রিয় বই থেকে। আসল ঘটনাটি অন্য। আসলে ব্রেস্ট ক্যানসার ৪০ থেকে ৫০ বছর বয়সের ভারী স্তনের মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। খুব স্বাভাবিকভাবেই বয়সজনিত কারণে স্যাগিংয়ের জন্য এঁরা সচরাচর আন্ডারওয়্যার ব্রা পরেন।

অর্থাৎ বিষয়টা হল এই ব্রা পরার জন্যে যে তাঁদের ক্যানসার হয়েছে তা নয় তাঁরা এই ধরনের ব্রা পরেন নিজেদের সুবিধার্থে। ডায়েট, লাইফস্টাইল, সন্তান প্রতিপালন, জিন ইত্যাদির কারণে ব্রেস্ট ক্যানসার হওয়া বা না হওয়া নির্ভর করে।