অনেক কিছু মেনে নিয়েছে তারা!

মার্সিডিজ, ফেরারি। এই নামগুলো পরিচিত যে খেলায় তা হলো ফর্মূলা ওয়ান রেস। করোনা মহামারীর কারণে এতদিন বন্ধ থাকলেও, ভক্তদের মনে আনন্দ দিতে আবারো শুরু হচ্ছে চলতি বছরের ফর্মূলা ওয়ান রেসের মৌসুম। কিন্তু অস্ট্রিয়ায় প্রথমবার আয়োজন হতে যাওয়া এই রেসে থাকছে না কোন দর্শক। তাতে কিছুটা হতাশ হলেও বাস্তবতাকে মেনে নিচ্ছেন রেসাররা। প্রস্তুতি নিচ্ছেন ভালো কিছু অর্জনের আশায়।

বহু প্রতীক্ষার পর অবশেষে শুরু হচ্ছে জনপ্রিয় ফর্মূলা ওয়ান রেস। সূচী অনুযায়ী অস্ট্রিয়ার রেড বুল রিং আয়োজন করছে ফর্মূলা ওয়ানের চলতি বছরের মৌসুম।

সূচী অনুযায়ী চলতি বছর ফর্মূলা ওয়ানের ২২টি রেস আয়োজনের কথা ছিলো। কিন্তু মহামারী করোনার কারণে অন্য সব খেলার মত ১৫ মার্চ থেকে বন্ধ আছে সব রেসিং প্রতিযোগিতা।

কিন্তু কতদিন আর বন্ধ রাখা যায়। সবকিছু উপেক্ষা করে আবারো ট্র্যাকে ফিরছে ফর্মূলা ওয়ান। তাই রেসাররা উচ্ছসিত আবারো রেসে অংশ নিতে পারবেন বলে। সেই সাথে প্রস্তুতিটাও ভালোভাবে সেরে নিচ্ছেন তারা।

মার্সিডিজ রেসার লুইস হ্যামিল্টন বলেন, ‘চেষ্টা করছি আরো অনেক শিরোপা যেনো অর্জনের তালিকায় যোগ করতে পারি। কিন্তু এতটা সহজ নয় জানেন তো। দিনদিন প্রতিযোগিতা আরো বাড়ছে। আরো কঠিন হচ্ছে সবকিছু।’

প্রথমবার ফর্মূলা ওয়ান আয়োজন করছে অস্ট্রিয়া। আর প্রথমবারই এই জনপ্রিয় রেসে থাকছে না কোন দর্শক। তাই একটু হলেও ভক্তদের মিস করবেন প্রতিযোগীরা।

ফেরারি রেসার সেবাস্তিয়ান ভেটেল বলেন, ‘জয় হার কিছুই আপাতত মাথায় আসছে না। এই মহামারীর দু”সময়ে আমরা আবার রেসে নামবো। গাড়ি চালাতে পারবো। সেটা ভাবতেই পারিনি। তবে, শেষপর্যন্ত হচ্ছে এতেই শান্তি। এর মধ্যেও একটা কথা না বললেই না। ভক্তদের ছাড়া রেসে গাড়ী চালাবো এটা ভাবতে খারাপ লাগছে।’

মহামারী সংক্রমণ ঠেকাতে মুখে মাস্ক পড়ে অংশ নিতে হবে প্রতিযোগিতায়। সেটাও অস্বস্তির বিষয় বটে অংশ নেয়া রেসারদের জন্য।

রেড বুল দলের প্রধান ক্রিস্টিয়ান হোর্নার বলেন, ‘প্রতিযোগিতায় এমন কখনো হয়নি। সবাইকে মাস্ক পড়ে রেসে অংশ নিতে হবে। এটা খুবই অদ্ভূত একটা ব্যাপার। কিন্তু এখন পরিস্থিতিই এমন, কিছুই করার নেই। আমাদের সবার সুস্বাস্থ্যের জন্য আমাদের সবাইকেই এসব নিয়ম কানুন মেনে চলতে হবে।’