‘অনার কিলিং’এর শাস্তি হিসেবে ঘাতকদের কঠোর শাস্তির বিধান পাকিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক : পরিবারের কথিত সম্মান রক্ষার জন্য হত্যা বা‘অনার কিলিং’এর শাস্তি হিসেবে ঘাতকদের কঠোর শাস্তির বিধান রেখে আইন পাস করেছে পাকিস্তানের পার্লামেন্ট। বৃহস্পতিবার এ আইন পাস হয় বলে জানিয়েছে ডন অনলাইন।

এর আগে নিহতের অভিভাবকরা ক্ষমা করে দিলে ঘাতক ব্যক্তি বেকসুর খালাস পেয়ে যেত। তবে নতুন আইনে বলা হয়েছে, পরিবারের পক্ষ ঘাতককে ক্ষমা করা হলে মৃত্যুদণ্ড থেকে সে রেহাই পাবে। তবে তাকে বাধ্যতামূলক যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে। এছাড়া ঘাতককে কারাদণ্ড দেওয়া হলে নিহতের পরিবার ক্ষমা করলেও তার দণ্ড বাতিল হবে না।

বৃহস্পতিবার পাস হওয়া বিলটি সম্পর্কে পাকিস্তান সংসদের ওয়েবসাইটে বলা হয়েছে, অনার কিলিং’র নামে দেশে প্রতি বছর শত শত মানুষ নিহত হয়। একই ধরনের অপরাধের পুনরাবৃত্তি রোধ করতে এ আইন করা হয়েছে।

এ ধরনের হত্যাকাণ্ডে পরিবারের কথিত সম্মান রক্ষার্থে সাধারণত একজন নারীকে তার পরিবারেরই কোনো পুরুষ সদস্য হত্যা করতো। পরবর্তীতে পরিবারের অন্য কোনো সদস্য ঘাতক ব্যক্তিকে ক্ষমা করে দিলে পাকিস্তানের আগের আইন অনুযায়ী সে বেকসুর খালাস পেয়ে যেত।

পাকিস্তানের মানবাধিকার কমিশন জানিয়েছে, গত বছর দেশটিতে প্রায় ১ হাজার ১০০ নারীকে সম্মান রক্ষার নামে পরিবারের সদস্যদের হাতে হত্যার শিকার হয়েছেন।