অধিনায়ক মুশফিকুর রহিমও হাঁটলেন একই পথে

চট্টগ্রাম : মধ্যাহ্ন বিরতির আগের ওভারে আউট মুমিনুল হক (০), চা-বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে আউট মাহমুদউল্লাহ রিয়াদ (৩৮)। অধিনায়ক মুশফিকুর রহিমও হাঁটলেন একই পথে। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার ঠিক ১৫ বল আগে মুশফিক (৪৮) সাজঘরের পথ ধরেন।

বিরতির ঠিক আগে এমন আউট হওয়ার প্রবণতা এর আগেও দেখা গেছে। তবে কি কারণে এমনটা হল তা জানতে চাওয়া হয় তামিম ইকবালের কাছে। দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তামিম জানালেন তার কাছে বিরতির আগে উইকেট হারানোর কোনো ব্যাখ্যা নেই।

তামিমের ভাষ্য, ‘মানসিক কোনো ব্যাপার থাকার কথা না। আজ মধ্যাহ্ন বিরতির আগে, চা-পান বিরতির আগে ও শেষে একটি করে উইকেট পড়ল। এটার ব্যাখ্যা কিভাবে দিব সেটা বুঝতে পারছি না! উইকেট হারালে কিছু করার নেই। আজ যদি উইকেট ওই সময়গুলোতে না যেত তাহলে আমরা ভালো পজিশনে থাকতেও পারতাম।’

চা-বিরতির পর তামিম ও মুশফিকুর রহিম ব্যাটিংয়ে আগ্রাসন দেখিয়েছেন। ১১.২ ওভারে ৪৪ রান যোগ করেছেন এ দুই ব্যাটসম্যান। দ্রুত রান তোলার কারণ প্রসঙ্গে তামিম বলেছেন, ‘চা-বিরতির পর বেশ রান দ্রুত হয়ে গেছে। টেস্ট ম্যাচে এরকম পরিস্থিতি তৈরি হয় যখন দেখবেন কখনো রান হচ্ছে, আবার অনেক সময় রান হয় না আবার কখনো টুকটাক রান হয়। হয়তো আমাদের ওই সময়টা ওরকম ছিল। বাজে বল পেয়েছি তাই দুজন শাসন করেছি, ভালোভাবে ব্যবহার করেছি। ওই মুহুর্তে এটাই হয়েছে।