অগ্নিকাণ্ডে নিহতরা পোশাক শ্রমিক নয় : বিজিএমইএ

অর্থনৈতিক প্রতিবেদক : টঙ্গীর বিসিক শিল্প নগরীর ট্যাম্পাকো নামের একটি কারখানায় বয়লার বিস্ফোরণে নিহতরা পোশাক শিল্পের সঙ্গে সম্পৃক্ত নয় বলে দা‌বি করেছে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারে ঈদুল আজহাকে সামনে রেখে ‌‘রপ্তানিমুখী তৈ‌রি পোশাক শিল্পের বর্তমান শ্রম পরিস্থিতি’- শীর্ষক এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি করা হয়।

সংগঠনের সভাপতি মো. সিদ্দিকুর রহমান ব‌লেন, টঙ্গীর বিসিক শিল্প নগরীর ট্যাম্পাকো কারখানায় বয়লার বিস্ফোরণে শ্রমিক ভাইবোন হতাহতের ঘটনায় শোক প্রকাশ করছি। এ ঘটনায় নিহতদের রুহের মাগফেরাত কামনা ও আহতদের দ্রুত আরোগ্যলাভ কামনা করছি। যদিও নিহতরা কোনোভাবেই আমাদের পোশাক শিল্পের সঙ্গে সম্পৃক্ত নন, তারপরও তারা এদেশের নাগরিক-শ্রমিকভাই। তাদের মৃত্যুতে আমরা ব্যথিত। আগামীতে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।

শনিবার ভোরে টঙ্গীর বিসিক শিল্প নগরীর ট্যাম্পাকো কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় নিহত হয়েছে ২৪ জন। আহত হয়েছে অর্ধশতাধিক।

তিনি আরো বলেন, দুঃখের বিষয়, টঙ্গীর ঘটনা আমাদের জন্য কষ্টের। তবে যে কারখানায় ঘটনা ঘটেছে তা পোশাক কারখানা বলে কয়েকটি মিডিয়া প্রচার করছে। এটি সঠিক নয়। এর ফলে আজ যেসব কারখানা খোলা বা বেতনভাতা দিচ্ছে সেখানে সমস্যা সৃষ্টি হতে পারে। আশা করি গণমাধ্যম সঠিক সংবাদ পরিবেশন করবে।

সংবাদ সম্মেলন থেকে দাবি করা হয়, ঈদুল আজহাকে সামনে রেখে ৯১ শতাংশ পোশাক কারখানায় আগস্ট মাসের বেতন এবং শতভাগ কারখানায় উৎসব ভাতা পরিশোধ করা হয়েছে। আর বা‌কি ৯ শতাংশ পোশাক কারখানার বেতন ও ভাতা আগামীকা‌লের (রোববার) মধ্যে পরি‌শোধ করা হ‌বে।

সংবাদ সম্মেলনে বিজিএমইএর সহসভাপতি মাহমুদ হাসান খান বাবু, সহসভাপতি নাসির উদ্দিনসহ সংগঠনটির অন্যান্য পরিচালকরা উপস্থিত ছিলেন।