অক্টোবরে আসছে আইফোন ১২

আইফোন ১২

সারাবিশ্বে চলমান কোভিড পরিস্থিতিতে আইফোন ১২ এর রিলিজ ডেট দেওয়া হয়নি এখনো। অন্যান্যবার আইফোনের নতুন সংস্করণ রিলিজের আগে তারিখ ঘোষণা করা হয়। তবে এবার তা হচ্ছে না।

তবে সেপ্টেম্বরের বদলে এবার এক মাস পেছানো হবে আইফোন ১২ এর ঘোষণা। এই তারিখ হতে পারে ১২ অক্টোবর।

এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, এ বছর সেপ্টেম্বরে আইফোনের বদলে আইপ্যাড ও নতুন অ্যাপল ওয়াচ আনবে অ্যাপল।

ধারণা করা হচ্ছে, সেপ্টেম্বরে আইফোন ঘোষণার কোনো অনুষ্ঠান হবে না। অক্টোবরের শেষ দিকে বাজারে পাওয়া যাবে আইফোন ১২।

জনপ্রিয় মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের আইফোনে তোলা ছবির মান আরও ভালো করতে নতুন আইফোন ১২-এর পেছনে আরও উন্নত লেন্স ব্যবহার করবে বলেই ধারণা দিয়েছেন অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো। জুলাইয়ের মাঝামাঝি নতুন আইফোনের জন্য ক্যামেরা লেন্স সরবরাহ শুরু করবে অ্যাপলের উৎপাদন অংশীদার লারগান বলছিলেন কুয়ো।

২০২০ সালের দ্বিতীয়ার্ধের শুরুতেই ক্যামেরা লেন্স সরবরাহের পরিকল্পনা ছিল লারগানের। কিন্তু প্রতিষ্ঠানের উৎপাদন পরিকল্পনা চার থেকে ছয় মাস পিছিয়েছে বলে জানিয়েছেন কুয়ো। উৎপাদন পরিকল্পনা পেছানোর কারণ নির্দিষ্ট করে বলেননি এ অ্যাপল বিশ্লেষক। তবে করোনাভাইরাস মহামারীই এ বিলম্বের কারণ হতে পারে।

নতুন আইফোন-১২-এর উন্মোচনও অন্তত দুই মাস পেছাতে পারে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। মধ্য সেপ্টেম্বরের বদলে নভেম্বরে অনুষ্ঠিত হতে পারে প্রতিষ্ঠানের উন্মোচন ইভেন্ট। বছরের দ্বিতীয় প্রান্তিকে সাড়ে তিন কোটি ডিভাইস উৎপাদন করতে পারে অ্যাপল, যা প্রথম প্রান্তিকের চেয়ে পাঁচ শতাংশ এবং আগের বছর একই প্রান্তিকের চেয়ে ১৩ শতাংশ কম।

কুয়ো আরও বলেছেন, চলতি বছর পেছনে ট্রিপল ক্যামেরা লেন্সের হাই-এন্ড ৬.৭ ইঞ্চি এবং ৬.১ ইঞ্চি আইফোন মডেলের পাশাপাশি ডুয়াল ক্যামেরা লেন্সযুক্ত লো-এন্ড ৫.৪ ইঞ্চি এবং ৬.১ ইঞ্চি আইফোন মডেল বাজারে আনতে পারে অ্যাপল।