ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ৯/১১ বিল পাশ কংগ্রেসের ভুল

৯/১১ বিল পাশ কংগ্রেসের ভুল

September 29, 2016 - 10:38 AM

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, কংগ্রেস তার ভেটো ক্ষমতা আগ্রাহ্য করে ৯/১১ বিল পাস করে ভুল করেছে।

বুধবার এ বিলটি পাশ হওয়ার পর এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। এই বিলটি পাশ হওয়ায় ২০০১ সালে টুইন টাওয়ার বিমান হামলায় নিহতদের পরিবারের সদস্যরা ক্ষতিপূরণ দাবি করে সৌদি আরবের বিরুদ্ধে মামলা করতে পারবে। প্রসঙ্গত, ৯/১১ হামলায় জড়িত বিমান ছিনতাইকারীদের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি আরবের নাগরিক। এ ঘটনার জন্য রিপাবলিকান ও হতাহতদের পরিবারের সদস্যরা সৌদি আরবকে দায়ী করেছে। তবে সৌদি সরকার এ অভিযোগ প্রত্যাখান করেছে।

সিনেটে বিলটি ৯৭-১ এবং কংগ্রেসে ৩৪৮-৭৭ ভোটে বিলটি পাশ হয়েছে। এর ফলে এটি আইনে পরিণত হলো। প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্টের ভেটো প্রত্যাখ্যান করেছে কংগ্রেস। প্রেসিডেন্টের ভেটো উপেক্ষা করে বিলটি পাস হওয়ার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের পক্ষ থেকে বিষয়টিকে ব্রিবতকর বলে আখ্যায়িত করা হয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন, ‘গত কয়েক দশকের মধ্যে মার্কিন সিনেটের এটি সবচেয়ে অস্বস্তিকর কাজ।’

বিলটি পাশ হওয়ার পর এক বিবৃতিতে ওবামা বলেন, ‘এটা সবচেয়ে বিপজ্জনক নজির এবং অনেক সময় আপনাকে কেন কঠিন কাজটি করতে হয়, এটা তার উদহারণ। কংগ্রেস এখানে সবচেয়ে কঠিন কাজটি করেছে। যে বিষয়টি নিয়ে আমি উদ্বিগ্ন তা হচ্ছে, সৌদি আরবের জন্য আমার নিজের কিছু করার নেই এবং ৯/১১ পরিবারের সদস্যদের জন্য আমার সহানুভূতি ছাড়া আর কিছু দেওয়ার নেই।’

ভোটের ধরণটি রাজনৈতিক প্রভাবদুষ্ট বলেও মন্তব্য করেন ওবামা। তিনি বলেন, ‘আপনি যদি মনে করেন নির্বাচনের আগে ৯/১১ পরিবারের সদস্যদের বিরুদ্ধে ভোট দেওয়াটা সঠিক, তাহলে এটা বিস্ময়কর নয় যে, লোকজনের কাছ থেকে ভোট পাওয়াটা কঠিন হয়ে পড়বে। তবে এটাই সঠিক কাজ যা করা প্রয়োজন ছিল।’

আপনার মতামত জানানঃ