ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   ৫০০তম ম্যাচটি দারুণ এক জয়ে স্মরণীয় করে রেখেছে ভারত

৫০০তম ম্যাচটি দারুণ এক জয়ে স্মরণীয় করে রেখেছে ভারত

September 26, 2016 - 11:35 AM

ক্রীড়া ডেস্ক : নিজেদের টেস্ট ইতিহাসের ৫০০তম ম্যাচটি দারুণ এক জয়ে স্মরণীয় করে রেখেছে ভারত। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ১৯৭ রানে জিতেছে বিরাট কোহলির দল। এর ফলে কিউইদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

কানপুর টেস্টের শুরু থেকেই দারুণ আধিপত্য বিস্তার করতে দেখা গেছে স্বাগতিক ভারতকে। ফলে চতুর্থ দিন শেষেই জয়ের সুবাস পেতে থাকে তারা। কানপুরে জয়ের জন্য ৪৩৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৩৬-এ গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

আগের দিন করা চার উইকেটে ৯৩ রান নিয়ে পঞ্চম দিনে ব্যাটিং নামে কিউইরা। এ জুটিতেই সর্বোচ্চ ১০২ রান যোগ করেন লুক রনকি (৮০) ও মিচেল স্যান্টনার (৭১)। আর কেউই দলের হাল ধরতে পারেননি। অধিনায়ক কেন উইলিয়ামসন ২৫ রান করেন।

ভারতীয় স্পিন জাদুকর রবিচন্দ্রন অশ্বিনের বোলিং ঘূর্ণিতেই দিশেহারা হয়ে উঠে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে চার উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও অশ্বিন তুলে নেন একাই ছয়টি উইকেট। আর প্রথম ইনিংসের সর্বোচ্চ উইকেটশিকারি (৫) রবিন্দ্র জাদেজাকে দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। মোহাম্মদ শামিও নেন দু’টি উইকেট।

কানপুরে টস জিতে আগে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে মুরালি বিজয় (৬৫) ও চেতশ্বর পূজারার (৬২) কল্যাণে ৩১৮ রান করে ভারত। জবাবে উইলিয়ামসন (৭৫) ও লাথামের (৫৮) প্রতিরোধে নিজেদের প্রথম ইনিংসে ২৬২ রান করে নিউজিল্যান্ড। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে বিজয় (৭৬), পূজারা (৭৮) ও রোহিম শর্মার (৬৮) ব্যাটিং নৈপুণ্যে ভারত ৩৭৭ রান করে ইনিংস ঘোষণা দিলে জয়ের জন্য ৪৩৩ রান প্রয়োজন হয় নিউজিল্যান্ডের।

চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে ৪ উইকেট হারানোর পর পঞ্চম দিনে এর সঙ্গে ১৯৩ রান তুলতেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। ফলে এই ম্যাচে ১৯৭ রানে বড় ব্যবধানে জয় পায় ভারত।

৩০ সেপ্টেম্বর ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে কলকাতায়।

আপনার মতামত জানানঃ