ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ৪ হাজার বিমান ও জাহাজ নিয়ে প্রস্তুত আলিবাবা

৪ হাজার বিমান ও জাহাজ নিয়ে প্রস্তুত আলিবাবা

নভেম্বর ১০, ২০২০ - ১:০০ অপরাহ্ণ

৪ হাজার বিমান ও জাহাজে মালামাল তুলে দেবে ৩০ লাখ কর্মী। একদিনে অনলাইনে বিক্রির বিশ্বের সর্ববৃহৎ আয়োজনকে সামনে রেখে এভাবেই প্রস্তুত হচ্ছে চীনা অনলাইন জায়ান্ট আলিবাবা । একে চীনা সিঙ্গেলস ডে বলা হয়।

করোনার কারণে ব্যয় সংকোচনের মধ্যেই বুধবার (১১ নভেম্বর) ২৪ ঘণ্টার জন্য এই আয়োজন হবে বিশ্বব্যাপী।

মঙ্গলবার (১০ নভেম্বর) বিবিসির খবরে জানানো হয়েছে, গত বছর এই একদিনে ১ দশমিক ৯ বিলিয়ন পণ্য সরবরাহ করা হয়েছিল। করোনার ধাক্কায় অর্থনৈতিক মন্দার কারণে এবার হয়তো এই পরিমাণ কিছুটা কমতে পারে। আবার এটাও ভাবা হচ্ছে মহামারির মধ্যেই ক্রয়াদেশের নতুন রেকর্ড গড়তে পারে এই একদিনের অনলাইন বিক্রি।

এবার চাহিদার শীর্ষে থাকতে পারে রোবটিক ক্লিনার, ভ্যাকুমস এবং টুলবক্স; এমনটাই প্রত্যাশা করছেন আয়োজকরা। লাক্সারি পণ্যের চাহিদাও বাড়তে পারে খুব স্বাভাবিক নিয়মে। কারণ, লাখ লাখ চীনা করোনার কারণে বিদেশে যেতে পারেনি, তাই তারা তাদের পছন্দমতো কেনাকাটাও করতে পারেনি। তারা হয়তো করোনাকালীন এই কম ব্যয়নীতির বিপরীতে গিয়ে বেশি পরিমাণ ক্রয়াদেশ দিতে পারে এ উৎসবে।

এ প্রসঙ্গে সাংহাইভিত্তিক প্রতিষ্ঠান এজেন্সি চায়নার বাজার গবেষক মিচেল নরিস বলেন, আমরা অপেক্ষায় রয়েছি আন্তর্জাতিক সীমানা প্রতিবন্ধকতা এবার অনলাইন লাক্সারি পণ্যের বিক্রিতে ইতিবাচক প্রভাব ফেলবে।

সিঙ্গেলস ডে ইন চায়না- এটা ইলেভেন ইলেভেন বা ডাবল ইলেভেন নামে পরিচিত। অনলাইন বিক্রির এই আয়োজন প্রথম শুরু করেছিল চীনা অনলাইন জায়ান্ট আলিবাবা।

আলিবাবার পর একই ধরনের আয়োজন করে আসছে চীনা আরেকটি অনলাইনে বিক্রিকারী প্রতিষ্ঠান জেডি ডটকম। তবে এখনও আলিবাবার আয়োজনটাই বিক্রি ও রাজস্ব আয়ের দিক থেকে শীর্ষে রয়েছে।

গেলবার এই ইলেভেন ইলেভেন ইভেন্টে ৩১ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছিল, যা ব্লাক ফ্রাইডের তুলনায় দ্বিগুণ। বুধবার (১১ নভেম্বর) বিশ্বব্যাপী সাড়ে তিন লাখ চীনা ও অন্যান্য দেশের প্রতিষ্ঠান প্রস্তুত থাকছে এবারের এই একদিনে বিক্রির আয়োজনে তাদের পণ্য বিক্রি করতে। বাড়ি ও গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠানও থাকবে এই তালিকায়।

আপনার মতামত জানানঃ