ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   ২০২১ সালে দেশে ২০ লাখ আইটি পেশাজীবী হবেন

২০২১ সালে দেশে ২০ লাখ আইটি পেশাজীবী হবেন

September 1, 2016 - 2:55 PM

পটুয়াখালী প্রতিনিধি : তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে আমাদের দেশে আইটি পেশাজীবী হবে ২০ লাখ। এ লক্ষ্য পূরণে তথ্য প্রযুক্তি খাতে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করছে বর্তমান সরকার। এ সকল উদ্যোগ বাস্তবায়ন হলে আগামীতে দেশে আইটি খাতে বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

বৃহস্পতিবার বিকেলে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) অনুষ্ঠিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্প- ২০১৬ এর আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের জন্য একুশ শতকের উপযোগী দক্ষ মানব সম্পদ গড়ে তোলা ছাড়া কোনো বিকল্প নাই। এ জন্য শুধু তথ্য ও প্রযুক্তি বিভাগ আগামী তিন বছরে এক লাখ দক্ষ মানব তৈরী করছে।

তিনি আরো বলেন, আউট সোর্সিংয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয়। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের অধীনে আউট সোর্সিংয়ের প্রশিক্ষণ দিয়ে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরী করা হচ্ছে। মানসম্মত প্রশিক্ষণ নিশ্চিত করার জন্য তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে। এ সময় তিনি তথ্য প্রযুক্তি নিয়ে পবিপ্রবির শিক্ষার্থীর মাঝে আরো তথ্য তুলে ধরেন।

আপনার মতামত জানানঃ