ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   ১৯ সেপ্টেম্বর শুরু আইপিএল

১৯ সেপ্টেম্বর শুরু আইপিএল

জুলাই ২৪, ২০২০ - ২:১৪ অপরাহ্ণ
আইপিএল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজনের ধোঁয়াশা কেটে গেছে। তবে দিনক্ষণ নিয়ে আপত্তি ছিল টিভি সম্প্রচার সংস্থার। তাদের আবেদন অনুযায়ী সময়সীমা বাড়াচ্ছ বিসিসিআই। যার ফলে এক সপ্তাহ এগিয়ে শুরু হতে যাচ্ছে এবারের আইপিএল। প্রাথমিকভাবে নির্ধারণ করা ২৬ সেপ্টেম্বরের পরিবর্তে শুরু হবে ১৯ সেপ্টেম্বর। ফাইনাল অনুষ্ঠিত হবে ৮ নভেম্বর।

ইতিমধ্যেই আইপিএল গভর্নিং কাউন্সিল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়েছেন, আইপিএল আয়োজিত হবে সংযুক্ত আরব আমিরাতে। ভেন্যু হিসেবে শারজা, আবুধাবি এবং দুবাইকে বাছাই করা হয়েছে। ডাবল লেগ হিসেবে প্রত্যেকটি দল প্রত্যেকের সঙ্গে দু’বার করে খেলবে।

এদিকে, আইপিএলের ফ্র্যাঞ্চাইজি অনুশীলনের জন্য দুটি মাঠের ব্যবস্থা করা হচ্ছে দুবাইতে। বোর্ডের পক্ষ থেকে আইসিসির সদর দফতরের পাশে যে একাডেমি রয়েছে সেখানেই দুটি মাঠ ভাড়া নেয়া হচ্ছে। ফ্র্যাঞ্চাইজিগুলো সেখানেই অনুশীলন করবে। আগামী ২০ আগস্টের মধ্যে সব ফ্র্যাঞ্চাইজি তাদের ক্যাম্প শুরু করে দেবে সংযুক্ত আরব আমিরাতে।

কয়েকদিনের মধ্যেই আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে বসার কথা রয়েছে। বৈঠকের পরই চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করা হবে আইপিএলের। তবে তার আগেই সব প্রস্তুতি নিয়ে রাখছেন বোর্ড কর্তারা।

আইপিএল হচ্ছে বিশ্বের সর্বাধিক দেখা ক্রিকেট লিগ এবং ২০১৪ সালে সকল ক্রীড়া লিগের মধ্যে গড় উপস্থিতি অনুযায়ী এটি ৬ষ্ঠ স্থান অর্জন করেছিল।২০১০ সালে, আইপিএল ইউটিউবে সরাসরি সম্প্রচারকারী বিশ্বের প্রথম ক্রীড়া অনুষ্ঠানে পরিণত হয়। ডাফ অ্যান্ড ফেলপসের মতে, ২০১৮ সালে আইপিএলের মূল্য ৬.৩ বিলিয়ন মার্কিন ডলার ছিল। বিসিসিআই অনুসারে ২০১৫ সালের আইপিএল ভারতের অর্থনীতির জিডিপিতে ₹১১.৫ বিলিয়ন (১৮২ মিলিয়ন মার্কিন ডলার) অবদান রেখেছিল।

এপর্যন্ত আইপিএলে প্রতিযোগিতার ১২টি মৌসুম আয়োজিত হয়েছে। আইপিএলের বর্তমান শিরোপাধারী দল হল মুম্বই ইন্ডিয়ান্স, যারা সর্বশেষ ২০১৯ মরশুমে শিরোপাটি জয়লাভ করেছিল। এই প্রতিযোগিতার সবচেয়ে সফলতম দল হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স, যারা সর্বমোট ৪ বার শিরোপা জয়লাভ করেছে।

আপনার মতামত জানানঃ