ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ১২ হাজারের বেশি বজ্রপাত থেকেই ক্যালিফোর্নিয়ার দাবানল

১২ হাজারের বেশি বজ্রপাত থেকেই ক্যালিফোর্নিয়ার দাবানল

আগস্ট ২৩, ২০২০ - ১২:০২ অপরাহ্ণ
ক্যালিফোর্নিয়ার দাবানল

ক্যালিফোর্নিয়ার চলমান দাবানল পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। একদিনেই পুড়েছে তিন লাখ একরের বেশি বনাঞ্চল। এ নিয়ে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ একর বনাঞ্চল পুড়ে গেছে। দাবানলে মারা গেছে অন্তত ৬ জন। এদিকে, দাবানল থামাতে অস্ট্রেলিয়া ও কানাডার সাহায্য চেয়েছে ক্যালিফোর্নিয়া কর্তৃপক্ষ।

শত শত দাবানলে জ্বলছে যুক্তরাষ্ট্রের মধ্য ও উত্তর ক্যালিফোর্নিয়া। অঙ্গরাজ্যের ইতিহাসে শুধু উত্তর ক্যালিফোর্নিয়াতেই শনিবার বড় কয়েকটি দাবানল দেখা গেছে। পুড়েছে তিন লাখ ১৪ হাজার একরের বেশি বনাঞ্চল।

অঙ্গরাজ্যটিতে এখনো ৫৮৫টি জায়গায় আগুন জ্বলছে। ইতোমধ্যেই প্রায় ১০ লাখ একরজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। আগুন নিয়ন্ত্রণে আনতে ১৩ হাজারের বেশি দমকলকর্মী দিন রাত কাজ করে যাচ্ছেন।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, এখানকার অবস্থা ভয়াবহ। বিভিন্ন জায়গায় আমাদের সদস্যরা কাজ করছে। আমরা চেষ্টা করছি যাতে আগুন অন্য জায়গায় ছড়িয়ে পড়তে না পারে।

আগুনে এখন পর্যন্ত পাঁচ শতাধিক ঘরবাড়ি পুড়ে গেছে। দমকলকর্মীসহ হতাহতের সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। দাবানল থেকে বাঁচতে লাখ লাখ বাসিন্দাকে বাড়ি ছেড়ে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে।

এদিকে, এক সংবাদ সম্মেলনে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় অস্ট্রেলিয়া ও কানাডার সহযোগিতা চেয়েছেন অঙ্গরাজ্যটির গভর্নর গ্যাভিন নিউসম।

গ্যাভিন নিউসম বলেন, আপনারা নিরাপদ আশ্রয়ে চলে যান। দাবানলের ভয়াবহতা বোঝার চেষ্টা করুন। আগুন নিয়ন্ত্রণে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে দমকলকর্মী আনা হচ্ছে। এমনকি কানাডা ও অস্ট্রেলিয়ার সাথেও আমরা যোগাযোগ রাখছি। তাদের কাছে সাহায্য চাওয়া হয়েছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। গত তিন দিনে সেখানে প্রায় ১২ হাজারের বেশি বজ্রপাতের ঘটনা ঘটে। আর এসব থেকেই দাবানলের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

আপনার মতামত জানানঃ