ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ১০ সেপ্টেম্বরের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধের নির্দেশ

১০ সেপ্টেম্বরের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধের নির্দেশ

September 1, 2016 - 2:23 PM

অর্থনৈতিক প্রতিবেদক : ঈদুল আজহা উপলক্ষে পোশাক শ্রমিকদের উৎসব ভাতা বা বোনাস ৫ সেপ্টেম্বরের মধ্যে এবং বেতন ও ওভারটাইমের পাওনা ১০ সেপ্টেম্বরের মধ্যে পরিশোধে মালিকদের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৩২তম সভা শেষে শ্রম প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। সভায় সভাপতিত্ব করেন শ্রম প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, কারখানার মালিকরা আমাকে আশ্বস্ত করেছেন, তারা আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে উৎসব ভাতা এবং ১০ সেপ্টেম্বরের মধ্যে বেতন ও ওভারটাইম পরিশোধ করবেন। এই তারিখের মধ্যে কেউ বেতন-ভাতা পরিশোধ না করলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় তিনি পর্যায়ক্রমে ছুটির ব্যবস্থা করতে মালিকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ঈদুল আজহায় সবাই যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারেন, সেজন্য সব কারখানায় একসঙ্গে ছুটি না দিয়ে পর্যায়ক্রমে ছুটি দিতে হবে। শ্রমিকদের যাতায়াতে যাতে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য পরিবহন মালিকদের প্রতিও আহ্বান জানান তিনি।

সভায় বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, আমাদের কারখানা মালিকরা নির্দিষ্ট সময়ের মধ্যেই বেতন-ভাতা পরিশোধ করবেন। শ্রমিক ভাই-বোনেরা অন্যান্যবারের মতো এবারও আত্মীয়-স্বজনদের সঙ্গে ভালোভাবে ঈদ করতে পারবেন। তবে আমাদের প্রায় সাড়ে ৩ হাজার কারখানা। সবার সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ছুটি দেওয়া সম্ভব হবে না। তারপরও আমরা চেষ্টা করব।

সভায় শ্রম সচিব মিকাইল সিপার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ, শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি, শিল্পাঞ্চল পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিকেএমইএ প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত জানানঃ