ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ১০৯০ নম্বরে বিনামূল্যে আবহাওয়ার খবর

১০৯০ নম্বরে বিনামূল্যে আবহাওয়ার খবর

October 12, 2016 - 10:58 AM

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানিয়েছেন, ১০৯০ নম্বরে ডায়াল করলে বিনামূল্যে সারা দিনের আবহাওয়ার খবর জানা যায়।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মন্ত্রী। বুধবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সভাকক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, গত বছর প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এই সেবাটি ফ্রি করে দেওয়া হয়ছে। যতবারই ফোন করা হোক না কেন মোবাইলে কোনো টাকা কাটবে না। এটা সবার মধ্যে ছড়িয়ে দিতে পারলে সবাই সকালেই সারা দিনের আবহাওয়া সম্পর্কে জেনে সে অনুযায়ী চলতে পারবেন।

তিনি আরো বলেন, ‘আমরা এখানে যারা আজ এসেছি, সকালে বের হওয়ার আগে কেউ কি আবহাওয়ার অবস্থা সম্পর্কে জেনে এসেছি? আমার তো মনে হয়, না। কিন্তু তা জানা উচিত ছিল। বিদেশে মানুষ যখন ঘর থেকে বের হয়, আগে আবওহাওয়ার বার্তা শুনতে চেষ্টা করে। কখন ঝড় হবে, কখন বৃষ্টি হবে। সে অনুযায়ী তারা তাদের সারা দিনের প্রোগাম তৈরি করে।’

মন্ত্রী বলেন, ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এ বছরের প্রতিপাদ্য- টেল টু লিভ। অর্থাৎ দুর্যোগের ঝুঁকি কমাতে হলে, কৌশলসমুহ বলতে হবে।’

তিনি জানান, রাজধানীসহ সারা দেশে জেলা, উপজেলা, পৌরসভা, বিভাগীয় শহরে একই সময়ে দিবসটি উদযাপন করা হবে। এর মধ্য দিয়ে আমরা সারা বাংলার মানুষকে জানাতে চাই, তাদেরকে কৌশলগুলো বোঝাতে চাই। বন্যা, খরা, ঝড়, জলোচ্ছ্বাস, বজ্রপাত ও ভূমিকম্প মোকাবিলা করতে গেলে কৌশল জানা থাকলে অবশ্যই মোকাবিলা করতে সক্ষম হব।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, এখন বাংলাদেশে বজ্রপাত একটা চ্যালেঞ্জ হয়ে গেছে।

আগে একটা-দুইটা লোক মারা যেত বছরে। এখন প্রতিনিয়ত লোকজন মারা য়ায়। আমরা আহাওয়ার খবর যদি জানি, তাহলে যখন বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকবে, তখন ছেলে-মেয়েদের বাইরে বের হতে নিষেধ করতে পারব এবং নিজেও বাইরে বের হব না।

দুর্যোগ বন্ধ করা যায় না। তবে পূর্ব প্রস্তুতি এবং কৌশল জানা থাকলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব বলে জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল জানান, ১৩ অক্টোবর সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠান থেকে তিনি ১০০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ও ৫৩টি বন্যা আশ্রয়কেন্দ্রের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে দুর্যোগ নিয়ে দুটি গান পরিবেশন করবেন বিশিষ্ট লোক সংগীতশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম।

সংবাদ সম্মেলন শেষে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬ উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ করা হয়। এতে সহযোগিতা করে ইসলামিক রিলিফ বাংলাদেশ ও ফ্রেন্ডশিপ। সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ।

আপনার মতামত জানানঃ