ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   হ্যান্ড স্যানিটাইজার নাকি সাবান-পানি?

হ্যান্ড স্যানিটাইজার নাকি সাবান-পানি?

আগস্ট ১৯, ২০২০ - ৩:৪১ অপরাহ্ণ
হ্যান্ড স্যানিটাইজার

বিভিন্ন ভাইরাস ব্যাকটেরিয়া থেকে হাত জীবাণুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয়। কিন্তু এই স্যানিটাইজার জীবাণুমুক্ত করতে ঠিক কতটা কার্যকর আসুন জেনে নেই।

অনেকে ভাবছেন স্যনিটাইজার ছাড়া হাতকে জীবাণুমুক্ত রাখা সম্ভব না কিন্তু বিজ্ঞনীরা বলছেন এটি সম্পূর্ণ ভুল ধারণা।

হ্যান্ড স্যনিটাইজার দীর্ঘ সময় পর্যন্ত আপনাকে জীবাণুমুক্ত রাখতে পারে না, শুধুমাত্র ২ মিনিট আপনাকে জীবাণুমুক্ত রাখতে সক্ষম। তাই জীবাণু থেকে রক্ষার জন্য সাবান এবং পানি সর্বোত্তম উপায়।

কিন্তু সবস্থানে সাবান এবং পানি ব্যবহার সম্ভব হয় না তাই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বন্ধ করে দেয়া মোটেও উচিত হবে না। যে সকল স্থানে সাবান এবং পানি ব্যাবহার করা সম্ভব নয় সে সকল স্থানে নিজেকে জীবাণুমুক্ত রাখতে স্যানিটাইজার ব্যবহার করা উচিত। হাঁচি-কাশির পরে, খাবার খাওয়ার পূর্বে , অন্যের সাথে হ্যান্ডশেক করার আগে ও পরের , মুখে হাত দেওয়ার আগে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

বিজ্ঞানিদের মতে, কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করা উচিত। জীবাণু মুক্ত জন্য অন্তত ৩০ সেকেন্ড ধরে ব্যবহার করতে হবে।

সাবান এবং পানি জীবাণুমুক্ত রাখতে সর্বোত্তম পদ্ধতি। জীবাণুমুক্ত থাকতে কমপক্ষে ২০ সেকেন্ড সাবান এবং পানি দিয়ে হাত পরিষ্কার করতে হবে। এটি হ্যান্ডস্যনিটাইজার চেয়ে বেশি কার্যকরী।

আপনার মতামত জানানঃ