ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   হুমকিতে কক্সবাজার সমুদ্র সৈকত

হুমকিতে কক্সবাজার সমুদ্র সৈকত

আগস্ট ২৪, ২০২০ - ১১:০৮ পূর্বাহ্ণ
কক্সবাজার

সাগরের জোয়ারের পানিতে ভাঙছে কক্সবাজার সৈকতের বালিয়াড়ি। উপড়ে পড়ছে শত শত ঝাউগাছ। হুমকির মুখে সৈকতের পাড় ঘেঁষা নির্মিত কয়েকটি সরকারি স্থাপনাও। অস্বাভাবিক জোয়ার ও ঢেউয়ের তান্ডবে ভাঙন অব্যাহত থাকায় সৌন্দর্য হারাচ্ছে সৈকত। তবে ভাঙন প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসক।

লঘুচাপের কারণে কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত। এতে স্বাভাবিকের চেয়ে ১ থেকে ২ ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে সমুদ্রের জোয়ারের পানি। সমুদ্রের ভয়াবহ বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়ছে উপকূলে। যার আঘাতে ভাঙছে সৈকতের বালিয়াড়ি; উপড়ে পড়ছে শত শত ঝাউগাছ। হুমকির মুখে ট্যুরিস্ট পুলিশের ওয়াচ টাওয়ার, জেলা প্রশাসনের তথ্য ও অভিযোগ কেন্দ্রসহ নানা স্থাপনা।

এক স্থানীয় বলেন, মে মাস থেকে ভাঙন শুরু হয়েছে। পুরো সমুদ্র সৈকতের ঝাউগাছ সব ভেঙে যাচ্ছে।

সৈকতের লাবণী পয়েন্টে প্রতিদিনই ভিড় করতো হাজার হাজার পর্যটক। কিন্তু পয়েন্টটি গ্রাস করছে সমুদ্রের জোয়ারের পানি। ভাটায় ভেসে উঠছে তছনছ হওয়া দৃশ্য। সৌন্দর্য হারাচ্ছে চিরচেনা সৈকতের এই পয়েন্টটি।

তবে জেলা প্রশাসক আশ্বাস দেন, ভাঙন প্রতিরোধসহ সৈকতের সৌন্দর্য বর্ধনে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ইতিমধ্যে জিও ব্যাগ ফেলে সেই ভাঙন রোধে চেষ্টা করছি। সেই কার্যক্রম অব্যাহত রয়েছে। আমরা আশা করি যে এই জিও ব্যাগ স্থাপনের ফলে দ্রুত গতিতে যে ভাঙন, সেটা রোধ করা সম্ভব হবে।

গত ১০ দিনে অস্বাভাবিক জোয়ারের পানি ও ঢেউ তান্ডবে উপড়ে পড়েছে সৈকতের ঝাউ বিথীর ৫ হাজারের বেশি ঝাউগাছ।

Tags:

আপনার মতামত জানানঃ